ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: আম চাষি ভাইদের বড় সমস্যা হপার পোকার আক্রমণে মুকুল ঝরে যাওয়া। আমের মুকুল রক্ষায় এই সময় যা যা করতে হবে তা জানা একান্ত জরুরি।

আমের মুকুলে অ্যানথ্রাকনোজ ও হপার নিম্ফ রোগের প্রতিকারে সঠিক সময়ে সঠিক পদক্ষেপ নিতে হবে।

১ম স্প্রে: গাছে মুকুল আসার পর কিন্তু ফুল ফোটার পূর্বে একবার। আম গাছে মুকুল আসার ১০ দিনের মধ্যে কিন্তু ফুল ফোটার আগেই একবার এবং এর একমাস পর আর একবার প্রতি লিটার পানির সাথে ১.০ মিলি সিমবুস/ফেনম/ডেসিস ২.৫ ইসি মিশিয়ে গাছের পাতা, মুকুল ও ডালপালা ভালোভাবে ভিজিয়ে স্প্রে করতে হবে।

বিশেষ লক্ষ্যণীয় যে, ফুল ফোটা অবস্থায় কোন প্রকারের স্প্রে করা যাবে না।

আমের মুকুলে অ্যানথ্রাকনোজ রোগ প্রতিরোধে যা করতে হবে: চলতি সময়ে (ফেব্রুয়ারি-মার্চ) এ সময় দেখা দেয়। রোগটি দমনে গাছে মুকুল আসার পর কিন্তু ফুল ফোটার পূর্ব পর্যন্ত আক্রান্ত গাছে টিল্ট-২৫০ ইসি প্রতি লিটার পানিতে ০.৫ মিলি অথবা ২ গ্রাম ডাইথেন এম-৪৫ প্রতি লিটার পানিতে মিশিয়ে স্প্রে করতে হবে। এছাড়া আমের আকার মটর দানার মতো হলে গাছে ২য় বার স্প্রে করতে হবে।

২য় স্প্রে: আম মটর দানার মতো গুটি আবার ধারণ করলে ১লিটার পানিতে ইমিডাক্লোপিড গ্রুপের কীটনাশক ০.৫০ মিলি অথবা দানাদার ০.২ গ্রাম প্রয়োগ করতে হবে। সেইসাথে ম্যানকোজেব জাতীয় ছত্রাকনাশক প্রতি লিটার পানিতে ২ গ্রাম মিশিয়ে স্প্রে করতে হবে।

আমের মুকুল রক্ষায় এই সময় যা যা করতে হবে তথ্যটি রাজশাহী কৃষি তথ্য সার্ভিস থেকে নেওয়া হয়েছে।

 

এগ্রিকেয়ার/এমএইচ