ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: শীতকালীন টমেটো চাষে বিপ্লব ঘটিয়েছেন সুনামগঞ্জের কৃষকরা। কৃষক হোসেন মিয়া বলেন, ঋণ করে টমেটো চাষ করে আমি সফল। এ বছর টমেটো চাষ করে খুব লাভবান হয়েছি।’

শুধু হোসেন মিয়া নন। শত শত চাষি হেক্টরপ্রতি ২৫-৩০ টন টমেটো উৎপাদন করেছেন। জেলার উৎপাদিত টমেটো স্থানীয় চাহিদা মিটিয়ে বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা হচ্ছে। ভালো দাম পাওয়ায় খুশি চাষিরা।

উৎপাদন খরচ বাদে হেক্টরপ্রতি ৫-৬ লাখ টাকা লাভ হয়েছে বলে জানান তারা। ফলে টমেটোর চাষ বাড়ছে। উচ্চফলনশীল এ টমেটো চাষের সম্ভাবনাময় জেলা সুনামগঞ্জ।

টমেটো ক্ষেতে গিয়ে দেখা যায়, সবুজ পাতার ভেতর থেকে উঁকি দিচ্ছে টমেটো। জমির একপাশে টমেটোর স্তূপ। কৃষক শাহ আলম নিজের ১০ একর জমিতে টমেটো চাষ করেছেন। তিনি জাগো নিউজকে বলেন, ‘এরই মধ্যে প্রায় ৪০ শতাংশ টমেটো বিক্রি হয়েছে, যা ৫০ লাখ টাকার বেশি। আশা করছি আরও ২০-৩০ লাখ টাকার টমেটো বিক্রি করতে পারব।

জানা যায়, টমেটো চাষ করে ভাগ্য বদল হচ্ছে সুনামগঞ্জের চাষিদের। বর্তমানে হেক্টরপ্রতি ৩০-৩৫ টন পর্যন্ত টমেটো চাষ হচ্ছে। এসব টমেটো হাটে-বাজারে নিতে হয় না। বিভিন্ন জেলার পাইকাররা জমি থেকেই কিনে নিয়ে যাচ্ছেন। তাই কম খরচে টমেটো চাষ সুনামগঞ্জের কৃষকদের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

টমেটোর সাথে শোল মাছের মজাদার রেসিপি

জংলী বেগুনের গোড়ায় টমেটো গ্রাফটিংয়ে অভিনব ফলন

পৃথিবীর সবচেয়ে কালো টমেটো ‘ব্ল্যাক বিউটি’ চাষ হচ্ছে দেশে

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, এ বছর জেলার ১২টি উপজেলায় আড়াই হাজার হেক্টর টমেটো চাষ হয়েছে। যার বাজার মূল্য ১৫০ কোটি। ফলে টমেটো চাষ করে লাভবান হচ্ছেন চাষিরা।

কৃষক হামিদ মিয়া বলেন, বন্যায় অনেক ক্ষতিগ্রস্ত হয়েছি। সেই ক্ষতি পুষিয়ে উঠতে এ বছর চড়া সুদে টাকা এনে টমেটো চাষ করেছি। চাষ করে আমি অনেক লাভবান। আগামীতে আরও টমেটো চাষ করব।

সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিমল চন্দ্র সোম বলেন, এ বছর টমেটো চাষ করে লাভবান হচ্ছেন কৃষকরা। আগামী বছর যেন আরও টমেটো চাষ হয়, সে জন্য কৃষকদের উৎসাহিত করব।

এগ্রিকেয়ার/এমএইচ