ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বছরে ২৫ লাখ চারা বিক্রি করেছে ‘ম্যাক্সিম এগ্রো’ নার্সারি। গত বছর এ বিপুল পরিমাণ সবজির চারা উৎপাদন করেছে মেহেরপুর জেলা শহরের উপকন্ঠে অবস্থিত ময়ামারি এলাকার নার্সারি।

তরুণ উদ্যোক্তা রাসেল হোসেন বারোমাসী সবজির চারা উৎপাদনের নার্সারি ১০০ শতক জমির ওপর প্রতিষ্ঠা করেছেন। বিগত কয়েক বছর ধরে বাণিজ্যিক ভিত্তিতে বারোমাসী সবজির চারা উৎপাদন করছে। প্রতি মাসে ৩ লাখ চারা উৎপাদন সক্ষম এই নার্সারি থেকে মেহেরপুরসহ দেশের বিভিন্ন জেলার কৃষকেরা চারা কিনতে আসেন।

ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত এখানে সবজির চারা নিয়ে রমরমা বাণিজ্য চলছে। জেলা শহরের মায়ামারি সড়কে ট্রে পদ্ধতিতে উৎপাদিত সবজির চারা উৎপাদনে পুরো নার্সারি নেট দিয়ে ঘিরে দেয়া হয়েছে।

জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে বীজ বপন শুরু হয়। ২৫ থেকে ৩০ দিন পর চারা বিক্রির উপযোগী হয়। এখান থেকে সুলভমূল্যে চারা কিনে জমিতে রোপণের পর ভাল ফলন পাচ্ছে কৃষকরা। অন্যদিকে নার্সারি মালিকও আর্থিকভাবে লাভবান হচ্ছে। বাঁধাকপি, ফুলকপি, পেপে, বেগুন, মিষ্টি কুমড়ো, করলাসহ বিভিন্ন ধরনের বীজ থেকে চারা উৎপাদন হচ্ছে।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

নার্সারি ব্যবসাতে কোটিপতি ইকবাল

শীতে ছাদবাগানে যেসব গাছ রোপন করবেন

আরব আমিরাতে যাচ্ছে ডেউয়া, কাউয়ার চারা

দেশে চাষ হচ্ছে ২ হাজার টাকা কেজির মহৌষধী ননী ফল

নার্সারির ম্যানেজার রাসেল হোসেন জানান- নার্সারির বৈশিষ্ট হলো, চারা তৈরী ও সবজি চাষে কোন প্রকার বিষ প্রয়োগ করা হয় না। এখানে গাছের উর্বরা শক্তি বৃদ্ধিতে কম্পোট সার, গোবর ও পোকা দমনে ব্যবহার করা হয় সেক্স ফেরোমন ফাঁদ।

ম্যাক্সিম এগ্রো ফার্মের স্বত্বাধিকারী শরীফুল ইসলাম জানান- তিনি ঢাকা, যশোরের পরে এই প্রথম মেহেরপুরে সবজি চারা উৎপাদন করছেন। মেহেরপুর জেলা কৃষি নির্ভর হওয়ার কারণে কৃষকের হাতের নাগালে চারা পাওয়ার সুবিধা দিতেই মেহেরপুরে চারা উৎপাদন ফার্ম দিয়েছেন। মেহেরপুরে উৎপাদিত চারা অন্য জেলাতেও সরবরাহ করছেন।

এগ্রিকেয়ার/এমএইচ