নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: পুরো এপ্রিল মাস জুড়ে ৩ থেকে ৫টি শিলাবৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়ার দপ্তর (বিএমডিএ)। একইসাথে দেশের কিছু স্থানে স্বল্পমেয়াদী বন্যা হতে পারে বলে জানিয়েছে সরকারি এ প্রতিষ্ঠান।

আবহাওয়া অধিদফতরের এপ্রিল মাসের দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে এক থেকে দু’টি নিম্নচাপও সৃষ্টি হতে পারে। ২ থেকে ৩টি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। সেই সাথে আছে কালবৈশাখীর আশঙ্কাও।

আজ বুধবার আবহাওয়াবিদ মো: শাহীনুল ইসলাম এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, এপ্রিল মাস এমনিতেই কিছুটা উত্তপ্ত থাকে। এ সময় মৃদু ও মাঝারি, আবার কখনো উচ্চ তাপপ্রবাহ বয়ে যায়। এবার এ মাসে দুই থেকে তিনটি মৃদু বা মাঝারি তাপপ্রবাহের সম্ভাবনা আছে।

তবে, মার্চে সারা দেশে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে রাজশাহী বরিশাল খুলনা বিভাগে বৃষ্টিপাতের কোন রেকর্ড পাওয়া যায়নি। পশ্চিমা পূর্বালী বায়ুপ্রবাহের সংযোগ ঘটায় ২৪ থেকে ২৬ থেকে ৩১ মার্চ সময় সিলেট, ময়মনসিংহ, রংপুর বিভাগের কিছু কিছু স্থানে অস্থায়ী দমকা হাওয়া সহ বৃষ্টি বৃষ্টি হয়। ভারতের পশ্চিমবঙ্গ ও তত্সংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চলীয় এলাকায় তাপীয় লঘুচাপ অবস্থান করায় ১৫ থেকে ২০ থেকে ২৮ মার্চ ঢাকা রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে বিচ্ছিন্নভাবে মেধা প্রবাহ বয়ে যায়। এ সময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

তিনি আরোও বলেন, এপ্রিল মাসের সামগ্রিকভাবে দেশের স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। দেশের উত্তর পশ্চিম ও মধ্যাঞ্চলে দুই থেকে তিনদিন বজ্র ও শিলাবৃষ্টি সহ মাঝারী/ তীব্র কালবৈশাখী ঝড় এবং দেশের অন্যান্য জায়গায় তিন থেকে পাঁচ দিন বজ্র ও শিলাবৃষ্টি সহ হালকা মাঝারি ধরনের কালবৈশাখী হতে পারে।

এ বিশেষজ্ঞ বলেন, এ মাসে দেশের কোথাও কোথাও দুই থেকে তিনটি মৃদু ৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং মাঝারী ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস ধরনের তাপমাত্রা বয়ে যেতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা সামান্য বেশি এবং রাতে তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে। এ মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২ টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। নদ নদীর অবস্থা এপ্রিল মাসে দেশে কয়েককটি স্থানে স্বল্পমেয়াদী আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

দেশের উত্তর, উত্তর-পশ্চিমাংশে সূর্যের কিরণ লম্বভাবে পড়ে। এখানে এ মাসে বাতাস অপেক্ষাকৃত বেশি উত্তপ্ত থাকে। উত্তাপ থেকে বজ্রমেঘের সৃষ্টি হয়। এর ফলে সৃষ্ট ঝড়কে কালবৈশাখী বলা হয়। এটি স্থানীয়ভাবে সৃষ্ট হতে পারে আবার আন্তঃসীমান্তও হতে পারে।

এপ্রিলে দেশের কয়েকটি স্থানে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলেও এ মাসের পূর্বাভাসে জানানো হয়েছে। দেশের আট বিভাগের মধ্যে এ মাসে সিলেট বিভাগে সর্বোচ্চ ২৬৫ থেকে ৩২৫ মিলিমিটার বৃষ্টি হতে পারে। রাজশাহীতে বৃষ্টিপাতের পরিমাণ হবে সবচেয়ে কম, ৭৫ থেকে ৯০ মিলিমিটার।

এদিকে সিনটপিক অবস্থায় জানায়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

এছাড়া বাতাসের গতিবেগ দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিকে ১০-১৫ কিলোমিটার এবং পশ্চিম/ উত্তর-পশ্চিম দিকে বাতাসের গতিবেগ ঘন্টায় ৩০-৪০ কিলোমিটার। আজ সকাল ৬টায় বাতাসের আর্দ্রতা ৯০ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত ৬টা ১৬ মিনিট এবং আগামীকাল ঢাকায় সূর্যদয় ৫টা ৪৫ মিনিট।

গত ২৪ ঘন্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে তেুঁতুলিয়া ১ মি.মি।

গত ২৪ ঘন্টায় দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহী ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয় শ্রীমঙ্গল ডিগ্রি সেলসিয়াস। এদিকে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিন্ম তাপমাত্রা ২৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এগ্রিকেয়ার/এমএইচ