পুষ্টি ও স্বাস্থ্য বার্তা ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করাই হল রোগ থেকে নিজেকে দূরে রাখা বা ওষুধের উপর কম নির্ভরশীল হওয়া। যাই হোক, ওজন কমাতে মুরগি বনাম মাছ: কোনটা ভাল? তবে বিশেষ খাদ্য রয়েছে যা স্বাস্থ্যকর ওজন পেতে কোনও ব্যক্তির মেদ ঝরানোতে কাজে লাগে।

এই রকম খাদ্য হিসাবে যে দুটি নাম বার বার উঠে আসে, সেটা হল মাছ এবং মুরগি। এই কারণেই দেখতে পাওয়া যায় যে, লোকেরা মুরগি বা মাছ খাওয়ার জন্য প্রস্তুত করতে ভাজার বদলে গ্রিল, রোস্ট এমনকী স্টিম করার মতো উপকারী রান্নার পদ্ধতি অনুসরণ করছেন। যেহেতু মাছ এবং মুরগি, উভয়ের মধ্যেই উল্লেখযোগ্যভাবে কম কোলেস্টেরল এবং স্যাচুরেটেড ফ্যাট রয়েছে, তাই মটন বা পর্কের মতো অন্যান্য ভারী প্রাণীজ মাংসের তুলনায় মাছ এবং মুরগিকে ‘চর্বিহীন মাংস’ হিসাবে বিবেচনা করা হয়।

মুরগি বনাম মাছ: কোনটা ভাল?

বেশিরভাগ বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে, আমিষভোজী হলে খাদ্য তালিকায় মাছ বা মুরগিকে অন্তর্ভুক্ত করা সুষম খাদ্যের জন্য প্রয়োজনীয় অনেক স্বাস্থ্য সুবিধা প্রদান করে। যাই হোক, এই উভয় বিকল্পেরই বিভিন্ন স্বাস্থ্যগত বা রোগের পরিস্থিতিতে একে অপরের তুলনায় কয়েকটি সুবিধা রয়েছে।

ওজন কমানোর যাত্রায় পা দিয়ে থাকলে, নিয়মিত ওয়ার্ক আউটের পাশাপাশি ডায়েটেও মনোযোগ দিতে হবে। ডায়েটে ভাল পরিমাণে প্রোটিন অন্তর্ভুক্ত করা কোনও ব্যক্তিকে দ্রুত ওজন কমাতে সাহায্য করতে পারে। প্রোটিন আসলে দীর্ঘ সময়ের জন্য পেট ভরিয়ে রেখে শরীরকে পূর্ণ রাখতে সাহায্য করে এবং অবশ্যই পেশি তৈরিতে গুরুত্বপূর্ণ অবদান রাখে। যাঁরা আমিষভোজী তাঁদের জন্য, প্রোটিনের দু’টি সাধারণ উৎস হল মাছ এবং মুরগির মাংস। কিন্তু ওজন কমানোর জন্য ডায়েটে কোনটি অন্তর্ভুক্ত করা উচিত?

কেন মাছ খেতে হবে

গবেষণা অনুসারে, অন্যান্য ধরনের প্রোটিনের তুলনায় মাছ খাওয়া কোনও ব্যক্তিকে দীর্ঘ সময়ের জন্য ভরা পেটে থাকতে সাহায্য করতে পারে। মাছ একটি চর্বিহীন মাংস যা ওজন কমানোর পাশাপাশি পেশি তৈরি করতে এবং শরীরে শক্তির মাত্রা বজায় রাখতে সাহায্য করে।

মাছ খাওয়া খাদ্যে প্রোটিনের মান যোগ করা ছাড়া অন্য অনেক উপকারও করতে পারে। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা আমাদের শরীর প্রাকৃতিকভাবে তৈরি করতে পারে না, পাওয়া যায় মাছ থেকে। এটি শরীরে প্রদাহ এবং চাপের মাত্রা কমায়, যা হৃদরোগ সহ অনেক রোগের মূল কারণ। চর্বিযুক্ত মাছ ট্রাইগ্লিসারাইড নিয়ন্ত্রণে রাখে এবং ভিটামিন ডি-এর মাত্রা বাড়ায়।

যদিও প্রোটিন পেট ভরাট রেখে শরীর তৃপ্ত রাখতে সাহায্য করে, অনেক গবেষণা দাবি করে যে, অন্যান্য ধরনের প্রোটিনের তুলনায় মাছ খাওয়া মানুষকে আরও দীর্ঘ সময়ের জন্য পূর্ণ থাকতে সাহায্য করে। এটি সঠিক ধরনের চর্বিহীন মাংস যা অ্যাথলেটিক কর্মক্ষমতা বাড়াতে সাহায্য করে, পেশি তৈরি করে এবং শক্তির মাত্রা ঠিক রাখে।

তবে সামুদ্রিক খাবার খাওয়ার দূষণ এবং নিরাপত্তার ঝুঁকিও রয়েছে। যাঁদের অন্ত্রের সমস্যা আছে তাঁদের জন্য মাছের পারদ উপাদান ক্ষতিকর হতে পারে এবং গর্ভবতী মহিলাদের মাছ কাঁচা আকারে খাওয়া এড়ানো উচিত। এই ধরনের ক্ষেত্রে, মুরগি একটি নিরাপদ বিকল্প বলে মনে হয়।

ওজন কমাতে মাছ

একটি সমীক্ষা অনুসারে, চর্বিহীন থাকার জন্য মাছ খাওয়া অন্যান্য মাংসের উৎসের একটি স্বাস্থ্যকর বিকল্প। গবেষকরা দেখেছেন যে যাঁরা আট সপ্তাহের জন্য শুধুমাত্র মাছ খেয়েছেন এবং অন্যান্য ধরনের মাংস নয়, তাঁদের ওজন কমানোর ফলাফল যাঁরা মাছ খাননি তাঁদের তুলনায় ভাল হয়েছে। গবেষণায় ওজন কমাতে সপ্তাহে তিনবার মাছ খাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

মুরগির মাংস কখন খেতে হবে

যাঁরা নিজের ওজন সব সময় মাপছেন, তাঁদের জন্য চিকেন সেরা বিকল্পগুলির মধ্যে একটি। পকেটের দিক থেকে এটা সাশ্রয়ী। মুরগির মাংসে প্রচুর স্বাস্থ্যকর পুষ্টি উপাদান রয়েছে যা ওজন কমাতে সাহায্য করে। এছাড়া, মুরগির প্রায় সব পদ হাড়কে শক্তিশালী করতে পারে, ক্ষুধা কমাতে পারে এবং পেশির ভর তৈরি করতে পারে।

এটি মাথায় রাখা গুরুত্বপূর্ণ যে ভাজা মুরগি বা উচ্চ প্রক্রিয়াজাত মুরগি যেন না খাওয়া হয়। ওজন কমানোর সেরা ফলাফলের জন্য বাজার থেকে মুরগি কিনে বাড়িতে রান্না করতে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ আজকাল প্যাকেটের মুরগির মাংসে অনেক রাসায়নিকের অস্তিত্ব পাওয়া যাচ্ছে যাতে মাংস অনেকদিন দোকানে রেখে দেওয়া যায়। তাই নিশ্চিত করতে হবে যে, যা খাওয়া হচ্ছে তা যেন সম্পূর্ণরূপে জৈব এবং প্রাকৃতিক হয়।

ওজন কমানোর জন্য সেরা উপায়

বিশেষজ্ঞদের মতে, মুরগির ব্রেস্টের মাংস ওজন কমানোর অন্যতম সেরা বিকল্প হিসেবে বিবেচনা করা হয়। কম লবণ সহ সেদ্ধ মুরগি এবং চিকেন স্যুপ ভাল বিকল্প। মুরগির চেয়ে মাছের সুবিধা হল মাছে থাকা অপরিহার্য ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড।

কী দাঁড়াল

মাছের উপকারিতা মুরগির তুলনায় কিছুটা বেশি, বিশেষ করে যখন এটি ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। গবেষণা দেখায় যে সাধারণ স্বাস্থ্য এবং সুস্থতার উন্নতির কথা মাথায় রাখলে মুরগির মাংস খাওয়ার চেয়ে মাছ একটি স্বাস্থ্যকর বিকল্প হতে পারে। তবে এটি সুপারিশ করা হয় যে মাছ বা মুরগি দুটোই একটি স্বাস্থ্যকর জীবনধারার জন্য ডায়েটে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

ওজন কমাতে মুরগি বনাম মাছ: কোনটা ভাল? সংবাদের তথ্য নিউজ১৮ থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ