এক কাপ কফি সারাদিনের সকল ক্লান্তি দূর করে নিমিষেই মনকে চাঙ্গা করতে সাহায্য করে। অনেকেরতো ঘুম থেকে উঠে কফি ছাড়া দিনই শুরু হয় না। তবে আপনি কি জানেন, কফির ভেতর থাকা ক্যালোরি আমাদের শরীরের কী প্রভাব ফেলে? কফি খেলে কী আমাদের ওজন বৃদ্ধি হচ্ছে কিনা? চলুন জেনে নেই কীভাবে কফিকে আমরা পরিণত করতে পারি আমাদের ওজন কমানোর পানীয়তে।

ওজন কমানো কফি পানীয় তৈরির পদ্ধতি:

ওজন কমানো কফি পানীয় তৈরির প্রখম ধাপ হলো কফি বাছাই করা। এক্ষেত্রে
কালো কফি অর্থাৎ ব্ল্যাক কফি পান করার অভ্যাস গড়ে তোলা উচিত। কারণ, এই কফিতে ক্রিম, চিনি ও মিষ্টি জাতীয় কিছু থাকেনা। এছাড়া ব্ল্যাক কফি সবসময় ক্যালোরি-মুক্ত হয় এবং এটি আমাদের হজম শক্তি বৃদ্ধিতে সাহায্য করতে পারে।

স্বল্প চিনির ব্যবহার
ওজন কমানো জন্য অবশ্যই কফিতে স্বল্প পরিমাণ চিনি ব্যবহার করতে হবে। তেতো কফি যদি আপনি পছন্দ না করেন বা মিষ্টি পছন্দ করেন তবে নিয়মিত চিনির পরিবর্তে কফিতে কম পরিমাণ প্রাকৃতিক মিষ্টি বা মধু ব্যবহার করুন। এতে করে আপনার কফির স্বাদ ও বজায় থাকবে এবং ওজনও কমবে।

বেশি ক্যালরিযুক্ত ক্রিম ব্যবহার করবেন না

বেশি ক্যালরিযুক্ত খাবার যেমন ক্রিমার, স্বাদযুক্ত সিরাপ বা হুইপড ক্রিম কফিতে মেশানো থেকে দূরে থাকুন। এসবের পরিবর্তে, অল্প পরিমাণে কম চর্বিযুক্ত দুধ, বাদামের দুধ বা ওট মিল্ক ব্যবহার করুন। যেখানে ক্যালোরির পরিমাণ কম।

কফিতে দারুচিনি যোগ করুন

কফিতে স্বল্প পরিমাণ দারুচিনি ছিটিয়ে দিন। দারুচিনি ক্ষুদাভাব কমাবে এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে।