আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: উত্তরবঙ্গে রাত থেকে ভোর অব্দি হালকা কুয়াশা পড়তে শুরু করেছে। গত সপ্তাহে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের কারণে বাতাস শীতল হতে শুরু করেছে। সেইসাথে হাড় কাঁপানো ঠান্ডা পড়তে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আজ সোমবার (১৩ নভেম্বর ২২) সন্ধ্যা ৬ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, নভেম্বরেই বঙ্গোপসাগরে আরও একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী মাসের মাঝামাঝিতে একটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে বলে ধারণা করা হচ্ছে। সেই লঘুচাপটিও ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। জানুয়ারি শীতলতম মাস হলেও এবার সময়ের চেয়ে এগিয়ে চলেছে আবহাওয়াচক্র। ফলে নভেম্বরের মধ্যভাগের পরেই নামবে শীত। আর ডিসেম্বরের মাঝামাঝিতে জাঁকিয়ে বসবে। 

এছাড়া আবহাওয়ার বিজ্ঞপ্তিতে আবহাওয়া দপ্তর জানায়, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। লঘুচাপটি বর্তমানে শ্রীলঙ্কা উপকূলের অদূরে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। লঘুচাপটি আরও ঘনীভূত হতে পারে। এর বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।  বাংলাদেশে কোন প্রভাব পড়বে না। আবহাওয়া স্বাভাবিক থাকবে।

অক্টোবরের আবহাওয়া পরিস্থিতি বিশ্লেষণ করে দেখা গেছে, গত মাসে সারা দেশে স্বাভাবিকের চেয়ে ৪২ দশমিক ৯ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। তবে রাজশাহী বিভাগে বৃষ্টিপাতের পরিমাণ ছিল স্বাভাবিকের চেয়ে কম। চট্টগ্রাম ও ময়মনসিংহ বিভাগে স্বাভাবিক পরিমাণে বৃষ্টিপাত হয়েছে।

দেশ থেকে ২০ অক্টোবর বর্ষা (মৌসুমি বায়ু) বিদায় নেয়। তবে ওই দিনই সকাল ৬টায় আন্দামান সাগর ও এর পাশে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়। ২১ অক্টোবর সেটি সুস্পষ্ট লঘুচাপ, ২২ অক্টোবর নিম্নচাপ ও ২৩ অক্টোবর গভীর নিম্নচাপে রূপ নেয়। ২৩ অক্টোবর পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও এর পাশের পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় সিত্রাংয়ে পরিণত হয়।

পরদিন রাত ৯টা থেকে পরবর্তী ৩ ঘণ্টায় ভোলার কাছাকাছি হয়ে বরিশাল-চট্টগ্রাম উপকূল অতিক্রম করে। মধ্য রাতে সিত্রাং দুর্বল হলে নিম্নচাপ আকারে ঢাকা, কুমিল্লা ও বাহ্মণবাড়িয়া এলাকায় অবস্থান করে। এটি আরও উত্তরে এগিয়ে প্রথমে সুস্পষ্ট লঘুচাপ আকারে নেত্রকোণা জেলা ও আশে পাশের এলাকায় অবস্থান করে। পরবর্তীতে আরও উত্তরে এগিয়ে গুরুত্বহীন হয়ে পড়ে।

এছাড়া সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক : উত্তর/উত্তর-পূর্বদিক থেকে ঘন্টায় (০৮-১৫) কিঃ মিঃ। সোমবার সকাল ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭৯%। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৫ টা ১৩ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৬ টা ১৩ মিনিটে। পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়ার অবস্থা (৩ দিন) পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা কমে শীত বাড়বে।

এগ্রিকেয়ার/এমএইচ