নিজস্ব প্রতিবেদক: করোনায় দেশে গত ২৪ ঘণ্টায় ৬৫ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত করোনায় মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৬ হাজার ৬২৮ জনে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে ২ হাজার ৭১০ জনের করোনা শনাক্ত হয়েছে। এতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ১৭ হাজার ১৬৬ জনে।

২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৪ হাজার ১২৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৪ লাখ ৫৫ হাজার ১৮৭ জন। ২৪ ঘণ্টায় সুস্থতার হার ৯৫ দশমিক শূন্য ৯১ শতাংশ।

২৪ ঘণ্টায় পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৯ দশমিক ৮২ শতাংশ। মোট ৯০ লাখ ৯১ হাজার ৬১০টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৬ দশমিক ৬৯ শতাংশ।

সোমবার (৬ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা বিষয়ক বিজ্ঞপ্তি বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া যায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে,  গত ২৪ ঘণ্টায় ২৭ হাজার ৮৪২ জনের নমুনা সংগ্রহ করা হয়। আর ২৭ হাজার ৫৯৫টি নমুনা পরীক্ষা করা হয়।

সারাদেশে সরকারি ও বেসরকারি ৭৯৭টি ল্যাবরেটরিতে ২৭ হাজার ৮৪২টি নমুনা সংগ্রহ ও ২৭ হাজার ৫৯৫টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়ালো ৯০ লাখ ৯১ হাজার ৬১০টি।

গত ২৪ ঘণ্টায় যে ৬৫ জন মারা গেছেন তাদের মধ্যে নারী ৩৩ জন এবং পুরুষ ৩২ জন। এছাড়া তাদের মধ্যে সরকারি হাসপাতালে ৫৩ জন ও বেসরকারি হাসপাতালে ১২ জনের মৃত্যু হয়।

হিসাবে দেখা গেছে, মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগে ১৭ জন, চট্টগ্রামে ১৩ জন, রাজশাহীতে ছয়জন, খুলনায় ১০ জন, বরিশালে তিনজন, সিলেটে বিভাগে ১০ জন, রংপুরে চারজন ও ময়মনসিংহ বিভাগে দুইজন মারা গেছেন।

করোনায় মৃতদের মধ্যে দশোর্ধ্ব একজন, বিশোর্ধ্ব তিনজন, ত্রিশোর্ধ্ব তিনজন, চল্লিশোর্ধ্ব সাতজন, পঞ্চাশোর্ধ্ব ২৪ জন, ষাটোর্ধ্ব ১২ জন, সত্তরোর্ধ্ব ১০ জন ও আশির্ধ্ব পাঁচজন রয়েছেন।

লকডাউনের প্রভাবে এপ্রিলের মাঝামাঝি সময় থেকে সংক্রমণ কমতে শুরু করেছিল। পবিত্র ঈদুল ফিতরের পর মে মাসের মাঝামাঝি সময় থেকে সংক্রমণে আবার ঊর্ধ্বমুখী প্রবণতা তৈরি হয়।

ঈদের পর সীমান্তবর্তী জেলাগুলোতে দ্রুত সংক্রমণ বাড়তে শুরু করে। বর্তমানে মোট ৯০ লাখ ৯১ হাজার ৬১০টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৬ দশমিক ৬৯ শতাংশ।

দেশে করোনায় মৃত্যুর সংখ্যা উল্লেখযোগ্যহারে কমেছে। আগের কয়েক সপ্তাহে প্রতিদিন মৃত্যু ছিল ২০০ এর বেশি মানুষের। তবে গত সাত দিনেরও বেশি সময় ধরে মৃত্যুর সংখ্যা দুইশ’র নিচে রয়েছে।

এর আগে গতকাল রোববার ৭০ জনের মৃত্যু হয়। শনিবার ৬১ জন। শুক্রবার ৭০ জন, বৃহস্পতিবার ৭৯ জন, বুধবার ৭৯ জন, সোমবার করোনায় ৯৪ জনের মৃত্যু হয়।

এতে টানা ৬৩ দিন পর মৃত্যু একশর নিচে নামে। এর আগে শুক্রবার করোনায় ১১৭ জনের মৃত্যু হয়। ১৩ আগস্ট আবার মৃত্যুর সংখ্যা ২শর নিচে নামা শুরু করে। আগের কয়েক সপ্তাহে প্রতিদিন মৃত্যু ছিল ২শ’র বেশি মানুষের।

এগ্রিকেয়ার/এমএএইচ