ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: ছোলা বা চানা( বৈজ্ঞানিক নাম :Cicer arietinum) একটি ডালজাতীয় খাদ্যশস্য। এটি প্রোটিনে সমৃদ্ধ। মধ্যপ্রাচ্য, পশ্চিম এশিয়া এবং ভারতীয় উপমহাদেশে এটি চাষ করা হয়। আমাদের দেশে ছোলার বহরুপী ব্যবহার হয়ে থাকে। অনেকেই হিমোগ্লোবিন বৃদ্ধি ও খাদ্য পরিপাকের কথা মাথায় রেখে রাতেই ছোলা ভিজিয়ে দেন ও পরের দিন সকালে সেগুলি খান।কাঁচা ছোলা খাওয়া শরীরের জন্য খুবই ভালো, তা যেমন আপনার শরীরের রক্তের পরিমাণ বৃদ্ধি করে, তেমনি আপনাকে ফিটও রাখে।

ছোলা উপকারী হলেও কাঁচা ছোলা খাওয়ার পর দুটি খাবার খাওয়ার কুফল বা প্রতিক্রিয়া সম্পর্কে লিখেছেন এনডিটিভি ফুড বাংলা।

প্রায় সময়তেই দেখা যায় ছোলা খাওয়ার কিছুক্ষণ বাদেই জলখাবার খাওয়ার সময় এসে যায়। এই রকম অবস্থায় জলখাবারে আপনি যদি দুটি জিনিস খান তাহলে আপনার শরীরে অসুখের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। আসলে কাঁচা ছোলা খাওয়ার পর এই দুটি জিনিস আপনার শরীরে গেলে তা আপনার শরীরের জন্য বিষক্রিয়ার সৃষ্টি করতে পারে। তাতে করে শরীরে বিভিন্ন রকম রোগ দানা বাঁধতে পারে।

১. সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার পর ভুলেও কোনও রকম আচার খাবেন না। আসলে আচারের মধ্যে অনেক সময় ভিনিগার দেওয়া হয়, কাঁচা ছোলা খাওয়ার পর যদি আপনার পেটে ভিনিগার যায় তাহলে তা বিষক্রিয়া করতে পারে।এতে করে কাঁচা ছোলা ও আচার একই সঙ্গে আপনার পেটে গেলে তা উপকারের বদলে অপকার করবে এবং আপনার হার্ট এট্যাক পর্যন্ত হতে পারে।সেই সঙ্গে আপনাকে সহ্য করতে হবে গলা-বুক জ্বালা ও অম্বলের সমস্যা।

২. সকালে খালি পেটে কাঁচা ছোলা খাওয়ার পর কখনই করলা খাবেন না, কারণ কাঁচা ছোলাতে যে অক্সাইড পাওয়া যায়, সেই অক্সাইড আপনি পাবেন করলাতে।কিন্তু কাঁচা ছোলাতে যে পরিমাণ অক্সাইড পাওয়া যায় করলাতে তার চেয়ে অনেক বেশি মাত্রায় অক্সাইড পাওয়া যায়। তাতে করে শরীরের মধ্যে তা প্রবেশ করার পর তা মিলেমিশে বিষক্রিয়ার সৃষ্টি করে। তবে এই বিষক্রিয়া খুবই ধীরে ধীরে কাজ করে ও পরে তা গভীর অসুখের সৃষ্টি করতে পারে।