পত্নীতলা (নওগাঁ) প্রতিনিধি: নওগাঁর পত্নীতলায় কাঁচা মরিচ পাইকারি বাজারেই ২০০ টাকা কেজি দরে বিক্রি করা হচ্ছে। যা কী না কাঁচা মরিচের দরদামে ডাবল সেঞ্চুরি। আর খুচরা পর্যায়ে আরও বেশি। সেই সঙ্গে বেড়েছে আলুসহ সব ধরনের সবজির দাম। নিত্যপণ্য নিয়ে তাই ক্রেতাদের হাতাশা।

সরবরাহ কমার কারণে কাঁচা মরিচের দাম বেড়েছে বলে দাবি করেছেন ব্যবসায়ীরা। বৃহস্পতিবার (১১ আগস্ট) সকালে বিভিন্ন কাঁচাবাজার ঘুরে এমন তথ্য জানা যায়।

গত দুইদিন আগে বাজারে কাঁচা মরিচের কেজি ছিলো ১৬০ টাকা। দুইদিন পর আজ তা পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজিতে।

শুধু কাঁচা মরিচই নয়; কাঁচা বাজারেও ছড়িয়ে পড়েছে অস্থিরতা। প্রতি কেজি করলা ৮০ টাকা, বেগুন ও কচুর বই ৫০ টাকা, শসা ৪০ টাকা, ডিমের হালি ৩৮-৪০ টাকা, পটল ৫০ টাকা। ১০ টাকার মিনি সাবান বিক্রি হচ্ছে ১৫ টাকা, ৫ টাকার কোনো কোনো বিস্কিটের মিনি প্যাকও বিক্রি হচ্ছে ১০ টাকায়। এছাড়া বেড়েছে চাল, ডাল, মসলার দাম।

নিত্য প্রয়োজনীয় জিনিস পত্রের পাশাপাশি প্রসাধনী, ওষুধ, পরিবহন ভাড়া সব জায়গাতে দ্রব্যমূলের ঊর্ধগতির দিকে ছুটেই চলেছে। ভোক্তাদের অভিযোগ সকলেই সুযোগ নিচ্ছে। কোথাও সস্তি নেই, ভোক্তাদের অভিযোগ, সব কিছুর ব্যয় বেড়েছে কিন্তু আয় বাড়েনি, চাকরিজীবীদের বেতন বাড়েনি।

এদিকে ভ্যান ভাড়া নির্ধারণ করে দেওয়ার জন্য সংশ্লিষ্ট সমিতি থেকে পৌরসভার মেয়র বরাবর আবেদন করেছে, অথচ তাদের আবেদনের ভাড়ার চাহিদা তারা যা নির্ধারন করতে আবেদন পূর্বে থেকেই তারা এই ভাড়ায় নিয়ে আসছেন।

বিক্রেতারা বলছেন, মোকাম (আড়ৎ), কোম্পানি বা কৃষকের নিকট থেকে যে মূল্যে তারা পাইকারী নিচ্ছেন, তা থেকে সামান্য লাভেই তারা বিক্রি করছেন।