নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, সার যাতে চোরাচালান না হয় এবং ডিলারদের কাছ থেকে অসাধু ব্যবসায়ীরা যাতে নিতে না পারে তা মনিটরিং করতে ডিসিদের (জেলা প্রশাসকদের) নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, সারের মজুত ঠিক আছে কিনা এবং সঠিকভাবে বিতরণ হচ্ছে কিনা তা খতিয়ে দেখবেন জেলা প্রশাসকরা (ডিসি)। সার চোরাচালান হচ্ছে কিনা বা হয়ে থাকলে তা বন্ধে মনিটরিংও জোরদার করবেন ডিসিরা।

গতকাল বুধবার (১৯ জানুয়ারি) ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনে ডিসিদের সঙ্গে বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক শেষে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এ তথ্য জানান।

বৈঠকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ সংক্রান্ত উপদেষ্টা সালমান এফ রহমান উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, ডিলাররা সার মজুত করেছিল। আমরা তাদের নিয়ে মিটিং করি। দেশে যে সার উৎপাদন হয় তা যথেষ্ট নয়। এ জন্য সার আমদানি করতে হয়। আমদানির টার্গেট পূরণ হয়েছে। এখন বাফার স্টকও আছে। সংকটের আশঙ্কা নেই। সারে সরকার ভর্তুকিও দেয়।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) নিয়ে আমরা বলেছি, যেসব প্লট অনেকে নিয়ে দীর্ঘদিন ধরে রেখে দিয়েছে, সেগুলো নতুন করে যোগ্য ব্যক্তিদের দেওয়া হবে। প্রতিটি প্লট উৎপাদনমুখী করার কাজ চলছে।

এগ্রিকেয়ার/এমএইচ