কৃষকেরা সমবায় ভিত্তিক কৃষিযন্ত্র

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: কৃষকেরা সমবায় ভিত্তিক কৃষিযন্ত্র ক্রয় করতে পারেন বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। এ সময়ে তিনি শ্রমিক সংকট, ও কৃষি উৎপাদনশীলতা ধরে রাখতে হলে কৃষিতে যান্ত্রিকীকরণের বিকল্প নেই বলে মন্তব্য করেন।

রোববার (১৬ জুন) রাজধানীর কৃষি গবেষনা কাউন্সিল এর সভা কক্ষে কৃষি যন্ত্রপাতি সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে মতবিনিময়ের সময়ে কৃষিমন্ত্রী এ তথ্য জানান।



কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, কৃষি শ্রমিকের বড় অংশ বিভিন্ন স্থানন্তরিত হয়ে অন্য পেশায় নিয়োজিত হয়েছেন। অনেকে শহরমুখী হয়েছেন।

শ্রমিক সংকট, ও কৃষি উৎপাদনশীলতা ধরে রাখতে হলে কৃষিতে যান্ত্রিকীকরণের বিকল্প নেই উল্লেখ করেন তিনি।

বলেন, এ ক্ষেত্রে কৃষকেরা সমবায় ভিত্তিক কৃষিযন্ত্র ক্রয় করতে পারে। এসব যন্ত্র সম্পর্কে কৃষকদের যথাযথ প্রশিক্ষণ দিতে হবে। বিদেশি যন্ত্র আনা এবং সেসব যন্ত্রের খুচরা যন্ত্রাংশ আমাদের দেশে তৈরী করা যায় কিনা দেখতে হবে। তবে শুধু দেশে উৎপন্ন যন্ত্র দিয়ে কৃষি যান্ত্রিকীকরণ সম্ভব না।

তিনি আরও বলেন, উদ্ভাবন বা নতুন আবিস্কার এমন হতে হবে যেন তা ক্ষুদ্র ও মাঝারি কৃষক সহজে ব্যবহার করতে পারে। এছাড়া যে দেশ থেকেই যন্ত্রপাতি আনা হোকনা কেন তার বিক্রয়োত্তর সেবা ,খুচরা যন্ত্রাংশর দিক বিশেষ নজর দিতে হবে।

তিনি বলেন, স্বাধীনতা পরবর্তী জনসংখ্যা বৃদ্ধি ও কৃষি জমি হ্রাসের পরেও  খাদ্যে স্বয়ংসম্পুণতা অর্জন যান্ত্রিকীকরণের ফসল, যদিও সবরকম যান্ত্রিকীকরণ আমরা শুরু করতে পারি নি।

মন্ত্রী আরও বলেন, গ্রামের উন্নয়নের জন্য প্রয়োজন কৃষির উন্নয়ন, কৃষি ভিত্তিক শিল্পের উন্নয়ন জরুরী। বাংলাদেশ একটি সম্ভাবনাময় দেশ। দেশে এখন অধিকাংশ জমিতে লাঙ্গল-জোয়াল ছেড়ে যন্ত্রের মাধমে চাষ হচ্ছে। আমরা অচিরেই শতভাগ যান্ত্রিকীকরণে  যাচ্ছি। এজন্য আপনাদের সকলের সহযোগিতা প্রয়োজন।

আরও পড়ুন: ধান-চালের আদ্রতা মাপার ৩ হাজার মেশিন কিনবে কৃষি মন্ত্রণালয়

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি সচিব মো: নাসিরুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর মহাপরিচালক মীর নুরুল আলম।

আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড. মো: শাহজাহান এবং কৃষি যন্ত্রপাতি সরবরাহকারী প্রতিষ্ঠানের প্রায় ২০ জন প্রতিনিধি।

কৃষি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।