ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:  দিনাজপুরের ফুলবাড়ীর বুন্দিপাড়া গ্রামের মজনু মিয়া নামের এক ব্যক্তির ২০ বিঘা জমির খড়ের পালায় আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

রোববার রাত ১ টার দিকে উপজেলার পৌর এলাকার ৬ নং ওয়ার্ডের মজনু মিয়ার খড়ের পালায় আগুন দেওয়ার ঘটনা ঘটে।

জানা যায়, গত ২০২২ সালে ওই গ্রামে একটানা ৪ রাতে ৭টি ছোট-বড় খড়ের গাদায় আগুন দিয়েছিল দুর্বৃত্তরা। এ ঘটনায় স্থানীয় এক যুবককে আটক করেছিল থানা পুলিশ। গতবছরের আতঙ্ক কাটতে না কাটতেই ফের আগুন আতঙ্ক। এ ঘটনায় চরম আতঙ্কিত হয়ে পড়েছেন শিশু ও নারীসহ এলাকাবাসী।

বুন্দিপাড়া গ্রামের বাসিন্দা মিমি আফরিন বলেন, গত রবিবার দিবাগত-রাত ১ টায় আগুন দেখতে পেয়ে ৯৯৯ এ ফোন করে ফায়ার সার্ভিস ডাকা হয়। পরে তারা এসে আগুন নিয়ন্ত্রণে আনেন।

গ্রামবাসী আবির হোসেন,আরিফুল ইসলাম, আলামিন ইসলাম ও ছিদ্দিক মন্ডল বলেন,গত বছরের মতো এবারো শুরু হয়েছে খড়ের গাদায় আগুন দেয়া। গতবছর ওই ঘটনায় একজনকে পুলিশ আটক করে। এবছর ফের শুরু হয়েছে। একদিকে যেমন জানমাল ক্ষতি, অন্যদিকে আতঙ্ক। এলাকার নারী ও শিশুদের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে। আইনি তৎপরতা বাড়ানো উচিত।

ক্ষমিগ্রস্ত মজনু মিয়া বলেন, বাড়ির গরুর খাবারের জন্য বাড়ির আঙ্গিনায় ২০ বিঘা মাটির ধানের খড় পালা দিয়ে রেখেছিলাম। গত বছর আমার বড় ভাইয়ের খড়ের গাদাসহ বেশ কয়েকটা খড়ের গাদায় আগুন লাগিয়েছিলো দুর্বৃত্তরা। তাই এইবার সজাগ থাকা সত্ত্বেও, রক্ষা করতে পারলাম না। এভাবে যদি প্রতিবছর অগ্নি ঘটনা ঘটে, তবে তো আমরা নিরাপত্তাহীন। আজ খড়ের গাদায় আগুন দিচ্ছে, একদিন তো বাড়িতে দিবে।

ফুলবাড়ী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন কর্মকর্তা মেহেদী হাসান বলেন, আমরা খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে ১ ঘন্টার প্রচেষ্টায় আগুন নিভাতে সক্ষম হয়েছি। এ এলাকায় গতবছরেও বেশ কিছু খড়ের গাদায় অগ্নিসংযোগ ঘটনা ঘটেছিল।

ফুলবাড়ী থানার অফিসার ইনচার্জ (ওসি) আশ্রাফুল ইসলাম বলেন,গতবছর পরপর অগ্নিসংযোগের ঘটনায় একজনকে আটক করা হয়। এরপর থেকেই অগ্নিসংযোগ ঘটনা বন্ধ হয় যায়। কিন্তু বর্তমানে গত রবিবার দিবাগত-রাতে আবার অগ্নিসংযোগ ঘটনা ঘটেছে।ধারণা করা হচ্ছে গতবছর আটক সেই যুবক-ই আবারো এ ঘটনা সংঘটিত করছে। সে যুবক পলাতক রয়েছে। তাকে আটকের চেষ্টা চলছে। আরো বলেন ঘটনা জানতে পারা মাত্র ডিউটিরত কর্মকর্তাকে ঘটনা স্থলে পাঠানো হয়েছিল।

এগ্রিকেয়ার/এমএইচ