নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বিষমুক্ত সবজি উৎপাদন করলে তা গ্রহণে হবে নিরাপদ। ফলে কৃষকেরা অধিক মূল্যে উৎপাদিত সবজি বিক্রয় করতে পারবে। কৃষিকে নিরাপদ লাভজনক এবং বানিজ্যিকীকরণ করতে হবে বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোঃ আসাদুল্লাহ।

গতকাল মঙ্গলবার (২২ ডিসেম্বর ২০২০) রাজশাহী জেলার কৃষি বিভাগের বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

রাজশাহীর পোস্টাল একাডেমি মিলনায়তনে রাজশাহী এবং বগুড়া জেলার কৃষি অঞ্চলের বিভাগের কৃষি কর্মকর্তাদের নিয়ে “লেবু জাতীয় ফসলের সম্প্রসারন, ব্যবস্থাপনা ও উৎপাদন বৃদ্ধি” প্রকল্পের আওতায় আঞ্চলিক কর্মশালা ২০২০-২১ এর উদ্বোধন করেন মহাপরিচালক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মোঃ সিরাজুল ইসলাম।

এরপর রাজশাহীর পবা উপজেলার পারিলা ইউনিয়নের কালমুড় গ্রামে “পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের ” আওতায় আইপিএম (ওচগ) মডেল ইউনিয়ন পরিদর্শন এবং এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

কৃষিবিদ মোঃ আসাদুল্লাহ প্রধান অতিথি লেবু জাতীয় ফসলের গুরুত্ব ও চাষের সম্ভাবনা তুলে ধরেন। এছাড়া বৈশ্বিক পরিস্থিতিতে সকলের পুষ্টি নিরাপত্তা অর্জনের জন্য নিয়মিত ভিটামিন-সি-এর উৎস হিসেবে লেবু জাতীয় খাবার খাওয়ার জন্য পরামর্শ প্রদান করেন।

অনুষ্ঠানে প্রথান অতিথির বক্তব্যে মহাপরিচালক বলেন, এই ধরনের চাষাবাদ কৃষিপণ্য উৎপাদন খরচ কমাবে, কিটনাশক ব্যবহারের পরিমান কমবে এবং স্বাস্থ্য ঝুঁকি অনেকাংশে কমিয়ে ফেলবে। এই ভাবে উৎপাদিত সব্জি হবে বিষমুক্ত, ফলে তা গ্রহণে হবে নিরাপদ এবং কৃষকেরা অধিক মূল্যে সেগুলি বিক্রয় করতে পারবে। আর এই ধরনের উৎপাদিত পণ্য সহজেই বিদেশে রপ্তানী করা সম্ভব হবে।

এছাড়াও, কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নতকরণ প্রকল্পের আওতায় রাজশাহী জেলার উপসহাকরী কৃষি কর্মকর্তাদের তিনদিনের প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখেন মহাপরিচালক। সেইসাথে কৃষিতে আগাম আবহাওয়ার তথ্য প্রাপ্তির পদ্ধতি এবং এর গুরুত্ব তুলে ধরেন।

কৃষিকে নিরাপদ লাভজনক এবং বানিজ্যিকীকরণ করতে হবে সংবাদের তথ্য এগ্রিকেয়ার২৪.কমকে নিশ্চিত করেছেন রাজশাহী কৃষি তথ্য সার্ভিসের তথ্য অফিসার মাঃ আব্দুল্লাহ-হিল-কাফি।

 

এগ্রিকেয়ার/এমএইচ