ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: কৃষিতে সমবায় ভিত্তিক কাজের অনেক সুযোগ রয়েছে; কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এ মন্তব্য করেছেন। সমবায় ভিত্তিকভাবে কাজ করতে পারলে কৃষি লাভজনক হবে বলে তিনি উল্লেখ করেন।

শনিবার (১১ জানুয়ারি ২০২০) রাজধানীর কৃষি গবেষণা কাউন্সিলের অডিটরিয়ামে বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার (বাগ) আয়োজিত Award Giving Ceremony and 26th Annual General Meeting-2019 অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

সম্মানজনক ও ভদ্র মানুষের পেশা হিসেবে পরিচিতি লাভ করেছে কৃষি উল্লেখ করে কৃষিমন্ত্রী বলেন, কৃষি বিজ্ঞানীদের মেধা পরিশ্রম ও কর্মঠ কৃষকদের পরিশ্রম এবং সর্বপরি মাননীয় প্রধানমন্ত্রী দেশ রত্ন শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে।

এক সময় জীবন ধারণের নুন্যতম চাহিদা মিটাতে মানুষ হাহাকার করত, সেখানে আজ দেশে মাছ, মাংস, দুধ ডিমসহ নানরকমের পুষ্টিকর সবজী ও ফল উৎপাদনে স্বয়ংসম্পুর্ণ।

বিদ্যমান প্রযুক্তিগুলো সঠিকভাবে প্রয়োগ করতে পারলে কৃষি উৎপাদন বৃদ্ধিসহ আমাদের অর্থনীতি একটি টেকসই ভিতের ওপর দাঁড়াবে। কৃষির টেকসই উন্নয়নের জন্য যান্ত্রিকীকরণ অপরিহার্য এর সাথে খাদ্য প্রক্রিয়াজাত ও রপ্তানি জরুরী।

কৃষিমন্ত্রী বলেন, কৃষি গবেষণা ও উন্নয়নে বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার এর সিনিয়র বিজ্ঞানীগণ গুরুত্বপুর্ণ রাখছেন।

কর্মকর্তাদের কৃষি উৎপাদন বৃদ্ধিতে সহায়তাসহ উদ্যোক্তা সৃষ্টিতে ভূমিকা রাখতে হবে মন্তব্য করে তিনি বলেন, দেশের বিভিন্ন্ প্রান্তে অনেক উদ্যোক্তা রয়েছে যাদের পৃষ্ঠযোষকতা দিলে এগিয়ে যেতে পাড়বে। তাদের জন্য সরকারের পক্ষ হতে সবধরনের সহায়তা দেয়া হবে।

বিদেশে কোন দেশে কী কী প্রযুক্তি ও উন্নত জাত রয়েছে এবং কোনগুলো আমাদের জন্য উপযোগি তা নির্নয় করে দেশে আনতে হবে। কৃষিতে সমবায় ভিত্তিকভাবে কাজ করার অনেক সুযোগ রয়েছে যা করা গেলে সার্বিক ভাবে আমাদের জন্য ভালো কৃষিও লাভজনক হবে।

গবেষকদের উদ্দেশ্যে বলেন, গবেষণার মান বাড়াতে হবে। এবং পিএইচডিতে কোর্স ওয়ার্ক থাকতে হবে। বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার (বাগ) শক্তিশালী করতে হবে এর জন্য প্রয়োজনে সরকারি সহযোগিতা করা হবে।

আমাদের দেশের বিভিন্ন জায়গায় অপ্রচলিত মুল্যবান ফসল আবাদ হচ্ছে এবং এগুলোর উৎপাদনও ভালো, এগুলোর বাজারজাত নিশ্চিত করতে হবে। ভুট্টা হতে তেল উৎপাদন করতে হবে এবং এর বাজারজাত তেমন কঠিন নয়। ভিয়েতনাম থাইল্যান্ড এর মতো আমাদেরও কৃষিকে এগীয়ে নিতে হবে। সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে; সবাইকে জবাবদিহিতা করতে হবে।

বাংলাদেশ কৃষি অর্থনীতিবিদ সমিতির সাবেক সভাপতি কৃষিবিদ, প্রাণি সম্পদ গবেষণা ইনস্টিটিউটের সাবেক মহাপরিচালক এবং ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজের উপাচার্য ড. মো: জাহাঙ্গীর আলম এর লেখা ’কৃষি ও গ্রামীন উন্নয়ন: নীতি, অর্থায়ন ও কৌশল; বইয়ের মোড়ক উন্মোচন করেন।

বইটি কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জক মহোদয়কে উৎসর্গ করেন। অনুষ্ঠানে কৃষিতে অনন্য ভুমিকার জন্য ৩ জনকে স্বর্ণ পদক ও ৪ জনকে ক্রেস্ট অব মেরিট প্রদান করা হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর সাবেক মহাপরিচালক মো: হামিদুর রহমান সঞ্চালনা করেন অনুষ্টানটি। এতে সভাপতিত্ব করেন এমিরেটাস সায়েন্টিস্ট ও বাংলাদেশ একাডেমি অব এগ্রিকালচার (বাগ) এর প্রেসিডেন্ট বিশিষ্ট কৃষিবিদ ফেলো ড.কাজী এম বদরুদ্দোজা চৌধুরী।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি গবেষণা কাউন্সিল এর নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার; বাগ এর সহ-সভাপতি ড. আনোয়ার কাদের শেখ; বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বি.এ.ইউ) প্রাক্তন শিক্ষক প্রফেসর ড. মো: আফজাল হোসেন ও বিষয় বস্তু উপস্থান করেন বি.এ.ইউ এর প্রফেসর ড. এম রহিম।

কৃষিতে সমবায় ভিত্তিক কাজের অনেক সুযোগ রয়েছে; কৃষিমন্ত্রী সংবাদটির তথ্য জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন জানিয়েছেন।