নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কৃষিপণ্যের বাণিজ্য সম্প্রসারণ ও কারিগরি সহায়তা প্রদানে ইউএস ডিপার্টমেন্ট অব অ্যাগ্রিকালচারের (ইউএসডিএ) এর সাথে সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে বাণিজ্য মন্ত্রণালয়। এই সমঝোতা স্মারক সই করেন বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন।

আজ বৃহস্পতিবার (১৮ নভেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে এমওইউ সই করা হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান এবং ল্যান্ড ও’লেকস ভেনচার ৩৭ এর কান্ট্রি ডিরেক্টর ও বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্টের প্রকল্প পরিচালক মাইকের জে পার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এমওইউতে সই করেন। অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

তপন কান্তি ঘোষ তার বক্তব্যে কৃষিপণ্যের বাণিজ্য সম্প্রসারণে বিদ্যমান বাধা দুরীকরণে এগিয়ে আসায় যুক্তরাষ্ট্র সরকারকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের এই প্রকল্পের আওতায় বাণিজ্য নিয়ন্ত্রক সংস্থাগুলোর আইনি কাঠামোর সংস্কার, পণ্য পরীক্ষাগারের ভৌত কাঠামো উন্নয়ন, সেবা স্বয়ংক্রিয়করণ ও মান উন্নয়ন, বাণিজ্য সংশ্লিষ্ট তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা ও স্বচ্ছতা বৃদ্ধি, পচনশীল খাদ্য ও কৃষিপণ্যের ব্যবস্থাপনায় সহযোগিতা করার ফলে দেশে সুবিধাজনক বাণিজ্য পরিবেশ তৈরি হবে। তিনি সমন্বিতভাবে প্রকল্প বাস্তবায়ন ও কার্যকর করার ওপর জোর দেন।

২০২৬ সালে বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হবার পর আন্তর্জাতিক বাণিজ্যে যেসব বাধা আসবে, তা মোকাবিলায় বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্টটি সহায়ক হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তপন কান্তি ঘোষ।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশে যুক্তরাষ্ট্র দূতাবাসের চিফ পলিটিক্যাল অ্যান্ড ইকোনমিক কাউন্সিলর স্কট ব্রান্ডন, বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বাংলাদেশ ট্রেড ফ্যাসিলিটেশন প্রজেক্টের বিভিন্ন পর্যায়ের ব্যবস্থাপক এবং কারিগরি বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

 

এগ্রিকেয়ার/এমএইচ