জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বিভিন্ন অজুহাতে বিনা অনুমতিতে কর্মস্থল ত্যাগ করে খামারবাড়ি সদর দফতর ঢাকায় ঘুরাফেরা/অবস্থান না করার জন্য আদেশ দেয়া হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদফতরের (ডিএই) মাঠ পর্ায়ের কর্মকর্তা ও কর্মচারীদের এ অফিস আদেশ দেয়া হয়।

এরপাশাপাশি সাপ্তাহিক ছুটিরদিনসহ স্বস্ব কর্মস্থলে অবস্থানের বিষয়টিও নিশ্চিত করতে বলা হয়েছে। সম্প্রতি ডিএই মহাপরিচালক মোহাম্মদ মহসীন স্বাক্ষরিত এক অফিস আদেশে এসব বলা হয়। বোরো মৌসুমে মাঠে উপস্থিতি বাড়াতেই এমন আদেশ দেয়া হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ডিএই মহাপরিচালক মোহাম্মদ মহসীন এগ্রিকেয়ার২৪.কম কে বলেন, এখন পুরোদমে বোরো মৌসুম চলছে। এ সময়ে মাঠ পর্ায়ে প্রতিটি কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতি নিশ্চিত করতেই এমনটা বলা হয়েছে। বলা যেতে পারে এটি সতর্কতামূলক একটি আদেশ।

তবে এমন অভিযোগ বা কেউ এমনটি করছেন তা প্রমাণিত হলে যথাযথ ব্যবস্থা নেয়া হবে বলেন, মোহাম্মদ মহসীন।

নোটিশে উল্লেখ করা হয়েছে, লক্ষ্য করা যাচ্ছে যে, মাঠ পর্ায়ের কিছুকিছু কর্মকর্তা/কর্মচারী বিভিন্ন অজুহাতে বিনা অনুমতিতে কর্মস্থল ত্যাগ করে খামারিবাড়ি সদর দপ্তর তথা ঢাকায় ঘুরাফেরা/অবস্থান করেন, এতে মাঠ পর্যায়ের বিভাগীয় কার্যক্রমে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে। বর্তমান বোরো আবাদের ভরা মৌসুমে মাঠ পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীগণকে সাপ্তাহিক ছুটিরদিনস কর্মস্থলে অবস্থান একান্ত প্রয়োজন।

এ অবস্থায় পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত আপনার আওতাধীন অফিস সমূহের কর্মকর্তা ও কর্মচারীগণকে সুনির্দিষ্ট কারণ ব্যতিরেকে এবং যথাযথ কর্তৃপক্ষের পূর্বানুমতি ছাড়া কর্মস্থল ত্যাগ না করা এবং সাপ্তাহিক ছুটিরদিনসহ স্ব স্ব কর্মস্থলে অবস্থানের বিষয়টি নিশ্চিত করার জন্য বলা হলো।

চলতি মাসের ১৩ তারিখে কৃষি সম্প্রসারণ অধিদফতর মহাপরিচালক মোহাম্মদ মহসীন স্বাক্ষরিত এক অফিস আদেশে এসব উল্লেখ করা হয়। মহাপরিচালকের পক্ষে প্রশাসন ও অর্থ উইং পরিচালক (ভারপ্রাপ্ত) আবুল হাশিম অতিরিক্ত পরিচালক (সকল অঞ্চল) অধ্যক্ষ, কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট (সকল), উপপরিচালক (সকল), উপপরিচালক হর্টিকালচার সেন্টার (সকল), উপপরিচালক উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র (সকল) বরাবর আদেশটি পৌঁছে দেয়া হয়।