কৃষি মন্ত্রণালয়ে সচিবের দায়িত্ব

নিজস্ব প্রতিবেদক: কৃষি মন্ত্রণালয়ে সচিবের দায়িত্ব পেলেন কৃষিবিদ সায়েদুল ইসলাম। এর আগে তিনি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দফতরে দায়িত্ব পালন করেন।

সোমবার (২০ ডিসেম্বর) রাষ্ট্রপতির আদেশক্রমে মন্ত্রণালয়ের উপসচিব এ বি এম ইফতেখারুল ইসলাম খন্দকারের স্বাক্ষর করা এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সূত্র জানায়, মো: সায়েদুল ইসলাম, ২৮ ফেব্রুয়ারি ২০২১ তারিখে সচিব হিসেবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে যোগদান করেন। এ মন্ত্রণালয়ে যোগদানের পূর্বে তিনি বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)তে চেয়ারম্যান হিসেবে প্রায় ২ (দুই) বছর এবং অতিরিক্ত সচিব, নৌ পরিহহণ মন্ত্রণালয় ও কাউন্সিলার (লেবার), বাংলাদেশ হাই কমিশন, মালয়েশিয়াতে প্রায় ৫ (পাঁচ) বছর কর্মরত ছিলেন। এছাড়াও উপসচিব, স্বাস্থ ও পরিবার কল্যান মন্ত্রণালয়ে কর্মরত ছিলেন।

সিভিল সার্ভিসের গুরুত্বপূর্ণ এ পদে কাজ করে তিনি ‘মানব সম্পদ ব্যবস্থাপনায়’ দক্ষতা অর্জন করেন। মাঠ পর্যায়ে টাংগাইল জেলার অতিরিক্ত জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসার, বাঘা, রাজশাহীতে কর্মরত এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিবের একান্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন। এ সময় তিনি জনপ্রতিনিধি, সরকারি ও বেসরকারি সংস্থার সাথে সমন্বয়ের মাধ্যমে প্রকল্প বাস্তবায়ন ও উন্নয়ন প্রশাসনে কাজ করার বাস্তব দক্ষতা অর্জন করেন।

মো: সায়েদুল ইসলাম, সিনিয়র সহকারী কমিশনার ও ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে কুমিল্লা, চট্টগ্রাম, গোপালগঞ্জ ও গাজীপুর জেলায় NDC নেজারত ডেপুটি কালেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১০ম বি.সি.এস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৯১ সালে সহকারী কমিশনার হিসেবে কুমিল্লা কালেক্টরেটে যোগদান করেন। চাকুরিতে থাকাকালে তিনি বিভিন্ন দেশে স্বল্প ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ গ্রহণ করেন।

তাছাড়া চাকুরি জীবনে তিনি থাইল্যান্ড, কম্বোডিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানী, নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড, ইটালি, জাপান, ফিলিপাইন, সৌদি আরব, চীন, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, তুরস্ক, সুইজারল্যান্ড, এস্তোনিয়া, মালয়েশিয়া, আজারবাইজান ও আফ্রিকা ভ্রমণ করেন।

মো: সায়েদুল ইসলাম কুষ্টিয়া জেলার সদর উপজেলার বেলঘরিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৬৪ সালের ০১ জানুয়ারি তারিখে জন্মগ্রহণ করেন। তার পিতা মরহুম সফি উদ্দিন মৃধা একজন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজ সেবক এবং মাতা মরহুমা রহিমা খাতুন একজন গৃহিণী ছিলেন।

তিনি এস এস সি ও এইচ এস সি তে ১ম শ্রেনীতে উর্ত্তীন হন। এরপর তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে কৃষি বিভাগ হতে বি.এস-সি (সম্মান) ১ম শ্রেণীতে উর্ত্তীনসহ ২০০৭ সালে অস্ট্রিলিয়া থেকে Master of Public Administration Policy তে Distinction সহ ডিগ্রি লাভ করেন। তিনি একজন ক্রীড়াবিদ, আবৃতিকার ও সংগীত শিল্পী। তিনি অনেক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত ও এক কন্যা সন্তানের জনক।

কৃষি মন্ত্রণালয়ে সচিবের দায়িত্ব পেলেন কৃষিবিদ সায়েদুল ইসলাম এ সংবাদে এগ্রিকেয়ার২৪.কম এর ভারপ্রাপ্ত সম্পাদক কৃষিবিদ মো. হামিদুর রহমানসহ এগ্রিকেয়ার২৪ পরিবার শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।