নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশে কৃষি যান্ত্রিকিকরণ, প্রক্রিয়াজাত ও বাণিজ্যিকিকরণে বিনিয়োগে নিউজিল্যান্ডের সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

রোববার (২০ ফেব্রুয়ারি) ড. মো: আব্দুর রাজ্জাক নিউজিল্যান্ডে রাষ্ট্রদূত Joanna Kempkers এর কাছে এ আহ্বান জানান। সচিবালয়ে কৃষিমন্ত্রীর অফিস কক্ষে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন তারা।

বৈঠক সূত্র জানায়, সৌহার্দপুর্ণ পরিবেশে দুই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে কথা হয়। বৈঠকে কৃষিমন্ত্রী বাংলাদেশের শিক্ষা, অবকঠামো, যোগাযোগ বিদুৎ ও কৃষিসহ সার্বিক অগ্রগতি সম্পর্কে রাষ্ট্রদূতকে জানান। এসময় কৃষি সচিব মো: নাসিরুজ্জামান উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী ড. মো: আব্দুর রাজ্জাক বলেন, বাংলাদেশের বন্ধুরাষ্ট্র নিউজিল্যান্ডের সাথে ‘বাইল্যাটেরাল ট্রেড’ সম্পর্ক রয়েছে। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সহযোগিতা ও যুদ্ধের পরপরই বাংলাদেশকে স্বীকৃতি দেওয়ায় মন্ত্রী নিউজিল্যান্ড সরকার ও জনগণের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন। এসময় রাষ্ট্রদূত আমাদের দেশের  ফল খেয়ে প্রশংসা করেন।

কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকার কৃষি খাতে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। কৃষিতে শতভাগ যান্ত্রিকরণের লক্ষ্যে কৃষি য্ন্ত্রপাতিতে ৫০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত ভতুর্কির কথা উল্লেখ করেন তিনি। নিউজিল্যান্ডের পর্যটন ও কৃষি খাত থেকে সবচেয়ে বেশি বৈদেশিক মুদ্রা অর্জন করে।

তিনি বলেন, আমাদেরও পর্যটন ও কৃষি দুটই সম্ভাবনাময় খাত। যৌথভাবে এখাতের উন্নয়নে বিনিয়োগ লাভজনক হবে। দেশে এখন অনেক অর্থনৈতিক অঞ্চল রয়েছে।

বাংলাদেশের মানুষ বেশ পরিশ্রমী বলে উল্লেখ্য করেন রাষ্ট্রদূত। তাদের দেশের উন্নতমানের শস্যের বিজ বাংলাদেশে মাঠে প্রয়োগের কথা বলেন। এছাড়ৃা তাদের দেশে উন্নত মানের ঘাস চাষের সম্পর্কে অবিহিত করেন।

বাংলাদেশে তাদের সরকার ও বেসরকারি প্রতিষ্ঠানকে বিনিয়োগে উৎসাহিত করবেন বলে জানান রাষ্ট্রদূত।

তিনি বলেন, এছাড়া আমাদের উৎপাদিত বিভন্ন ফসলের প্রক্রিয়াজাত সম্পর্কে কথা হয়। তারা যৌথ অংশিদারিত্বে কাজ করতে আগ্রহী। এদেশে তারা খাদ্য প্রক্রিয়াজাতকরণের কারখানা প্রতিষ্ঠায়ও আগ্রহের কথা জানায়।

কৃষিমন্ত্রী আমাদের দেশের কৃষিবিজ্ঞানী ও টেকনিশিয়ানদের নিউজিল্যান্ডে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান।

তিনি বলেন, আমাদের কৃষিবিজ্ঞানীরা জলবায়ু পরিবর্তন জনিত সমস্যা মোকাবেলায় নতুন নতুন শস্যের জাত উদ্ভাবন করছে। আমাদের শস্যের উৎপাদন বাড়ছে কিন্তু কৃষকরা উৎপাদিত পণ্যের সঠিক মূল্য পাচ্ছে না এর জন্য প্রক্রিয়াজাত, বাজারজাত ও মূল্যসংযোজন অপরিহার্য।

এক্ষেত্রে তাদের সহায়তার অঙ্গিকার ব্যক্ত করেন রাষ্ট্রদূত। এগ্রিকেয়ার২৪.কমকে এসব তথ্য নিশ্চিত করেছেন কৃষি মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন।