এগ্রিকেয়ার২৪.কম পুষ্টি ও স্বাস্থ্যবার্তা: খিরার পুষ্টি ও ভেষজগুণের শেষ নেই। পুষ্টির প্রায় সব উপাদনাই রয়েছে এতে। গরমে খিরার উপকারিতাও রয়েছে প্রচুর। শরীর ঠান্ডা করতে এর কোনো বিকল্প নেই।

পানিশুন্যতা দূর করতেও অগ্রণী ভূমিকা পালন করে খিরা। স্বাস্থ্যের জন্য উপকারী এ সবজি রান্না ছাড়াই সালাদ হিসেবে খাওয়া যায়। পাঠক আসুন জেনে নেয়া যাক পুষ্টিসমৃদ্ধ খিরার কী কী গুণ রয়েছে।

খাদ্যোপযোগী প্রতি ১০০ গ্রাম খিরায় রয়েছে জলীয় অংশ ৯৫.৫ গ্রাম, খনিজ পদার্থ ১.১ গ্রাম, খাদ্যশক্তি ১১ কিলোক্যালরি, আমিষ ০.৯ গ্রাম, চর্বি ০.১ গ্রাম, শর্করা ১.৬ গ্রাম, ক্যালসিয়াম ১৮ মিলিগ্রাম, ভিটামিন বি ১ ০.০১ মিলিগ্রাম, ভিটামিন বি ২ ০.০৩ মিলিগ্রাম, ভিটামিন সি ৩ মিলিগ্রাম।

খিরার সবচেয়ে ভালো পুষ্টি পেতে হলে সবুজ শাক এবং গাজরের সঙ্গে খাওয়া ভালো। খিরায় উচ্চমানের পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং সিলিকন রয়েছে, যা ত্বকের জন্য খুবই ভালো।

খিরাতে রয়েছে প্রচুর পানি এবং অল্প পরিমান ক্যালরি। খিরা গোল গোল করে কেটে চোখের ওপর ১০ থেকে ১৫ মিনিট দিয়ে রাখলে চোখের ক্লান্তি দূর হয়, সেইসঙ্গে চোখের জ্বালাপোড়া দূর করে চোখ ভালো রাখে।

খিরা মুখের জীবানুর বিরুদ্ধে লড়াই করে। খিরায় বিদ্যমান ফাইটোক্যামিকেলস মুখের ভেতরের জীবানুকে ধ্বংস করে মুখের দুর্গন্ধ দূর করে।