গাজীপুরে আমন মৌসুমের ব্রিধান

ফলস ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: গাজীপুরে আমন মৌসুমের ব্রিধান ৭১’র শস্য কর্তন করা হয়েছে। এসময় কৃষি সম্প্রসারণ অধিদফতরসহ বিভিন্ন কর্মকর্তা, কৃষক, কৃষাণীরা উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার (৩১ অক্টোবর ২০১৯) গাজীপুর সদর উপজেলার জয়দেবপুর ব্লকের দাখিনখান গ্রামে, আমন মৌসুমে, ব্রিধান-৭১ এর শস্য কর্তন করা হয়। এ ব্লকে ধানের ফলন হয়েছে হেক্টর প্রতি ৫.১৫ মেট্রিক টন (শুকনা)।



এসময় উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক, ঢাকা অঞ্চল, ঢাকা, কৃষিবিদ বিভূতি ভূষণ সরকার, উপ-পরিচালক, ঢাকা অঞ্চল, ঢাকা, কৃষিবিদ তুষার কান্তি মজুমদার,  উপ-পরিচালক, গাজীপুর, কৃষিবিদ মোঃ মাহবুব আলম, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা, গাজীপুর, মোঃ জসিম উদ্দিন  অতিরিক্ত উপ-পরিচালক (শস্য), গাজীপুর, মোঃ শাহ আলম, অতিরিক্ত উপ-পরিচালক (উদ্ভিদ সংরক্ষণ), মোঃ রফিকুল ইসলাম, অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান), মোঃ শামসুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা, গাজীপুর সদর, কৃষিবিদ সাবিনা সুলতানা, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা, গাজীপুর সদর, ডিপ্লোমা কৃষিবিদ মোজাম্মেল হক, উপ-সহকারী কৃষি কর্মকর্তা, ডিপ্লোমা কৃষিবিদ হুমায়ুন কবির সহ কৃষক- কৃষাণীরা।

গাজীপুরে আমন মৌসুমের ব্রিধান ৭১’র শস্য কর্তন অনুষ্ঠানে কৃষি কর্মকর্তারা কৃষক ও কৃষাণীদের উদ্দেশ্যে বিভিন্ন দিকনির্দেশনামূলক তথ্য তুলে ধরেন। কৃষকেরাও এসব কথা মনোযোগ সহকারে শুনেন।

এছাড়া সরকারের পক্ষ থেকে আগামী ২০ নভেম্বর ২০১৯ ইং থেকে কৃষকের কাছ থেকে সরাসরি কেজি প্রতি ২৬ টাকা দরে ধান সংগ্রহ শুরু হবে। এছাড়া সিদ্ধ ও আতপ চাল সংগ্রহ করা হবে মিল মালিকদের কাছ থেকে।

আরও পড়ুন: নয় ফসলে প্রান্তিক কৃষকের মাঝে ৮০.৭৩ কোটি টাকা নগদ প্রণোদনা