চারঘাট (রাজশাহী) প্রতিনিধি: আসন্ন ঈদুল আযহায় রাজশাহীর চারঘাটে কোরবানির পশুর চাহিদা রয়েছে ১০ হাজার ২০০টি। এজন্য প্রস্তুত করা হয়েছে ১৪ হাজার ৮০০টি গবাদি পশু। এছাড়াও ব্যক্তিগতভাবে প্রায় ৩৩ হাজারের বেশি রয়েছে কোরবানির জন্য।

এসকল পশু বিক্রি করতে সরকারি ভাবে অনলাইন কোরবানির পশুর হাট চালু হয়েছে। চারঘাট উপজেলা প্রশাসন ও প্রাণীসম্পদ অফিসের মাধ্যমে অনলাইনে কোরবানির পশু কিনতে পারবেন ক্রেতারা। এছাড়া কয়েকজন তরুণ উদ্যোক্তা অনলাইন পশুর হাট চালু করেছে।

উপজেলা প্রাণী সম্পদ অফিস সূত্রে জানা যায়, ‘অনলাইন কোরবানির পশুর হাট, চারঘাট’ নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পেজ ও গ্রুপ খোলা হয়েছে। এছাড়া উপজেলার প্রাণীসম্পদ কর্মকর্তা নানা ভাবে অনলাইনে গরু ও ছাগল বিক্রির প্রচারণা চালাচ্ছেন।

এদিকে উপজেলার কয়েকজন তরুন উদ্যোক্তা ‘অনলাইন ছাগলের হাট ও ‘চারঘাট গরু ছাগলের হাট’ নামে দুইটা পেজ খুলেছেন। সেখানে খামারীদের বিক্রয়যোগ্য পশুর ছবি, সম্ভাব্য ওজন, বিক্রেতার নাম-ঠিকানা, মোবাইল নাম্বারসহ পোস্ট করা হচ্ছে। যাতে ক্রেতারা তাদের পছন্দমতো পশু ক্রয় করতে পারেন।

উপজেলার শলুয়া ইউনিয়নের খামারীরা জানান, লাভের আশায় সারা বছর গরু, ছাগল পালন করেছি। করোনা মহামারিতে এসব পশু বিক্রি নিয়ে আমরা দুশ্চিন্তায় ছিলাম। তবে উপজেলা প্রশাসনের উদ্যোগে কিছুটা স্বস্তি ফিরেছে। আমাদের বিক্রয় করা পশুর ছবি, বিক্রেতার নাম, ঠিকানা, মোবাইল নাম্বার দিলে ক্রেতারা ফোনে যোগাযোগ করছে। এতে আমাদের অনেক উপকার হয়েছে। যদি এই কার্যক্রম চলমান থাকে এবং আমরা সবগুলো পশু এভাবে বিক্রি করতে পারলে লাভবান হবো।

চারঘাট উপজেলার প্রাণীসম্পদ কর্মকর্তা মিজানুর রহমান জানান, উপজেলার পশুগুলো সম্পূর্ণ প্রাকৃতিকভাবে লালন-পালন করছেন এখানকার খামারীরা। তবে খামারীরা যাতে এই করোনা মহামারির মধ্যে স্বাস্থ্যঝুঁকি নিয়ে কোরবানি পশুর হাটে না যেতে হয় সেদিকে লক্ষ্য রেখে আমরা অনলাইন কোরবানি পশুর হাট কার্যক্রম শুরু করেছি। যাতে করে ক্রেতা-বিক্রেতা ঘরে বসে স্বাস্থ্যবিধি মেনে তাদের পছন্দের পশুটি ক্রয়-বিক্রয় করতে পারেন। এই কার্যক্রম চালুর পর থেকে স্থানীয়দের মাঝে থেকে ব্যাপক সাড়া পাচ্ছি আমরা।

চারঘাট উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা সামিরা জানান, উপজেলা প্রাণীসম্পদ অফিস অনলাইনে পশুর হাটের কার্যক্রম শুরু করেছে। এটি আমাদের উপজেলার প্রান্তিক থেকে শুরু করে সব ধরনের খামারীদের উপকারে আসবে। তবে ইজারাকৃত হাট ব্যাতিত চারঘাটে নতুন করে আর পশুর হাট বসানো যাবেনা।

এগ্রিকেয়ার/এমএইচ