নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: করোনা ভাইরাস মহামারিতে গৃহবন্দি হাজার হাজার মানুষ। কেনাকাটা করতে অনলাইন মাধ্যমকে বেশি গুরুত্ব দিয়েছেন তারা। চলতি মৌসুমে মানুষের ঘরে আম পৌঁছে দিতে জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন প্লাটফর্ম। ফেসবুক, হোয়াটসঅ্যাপ, টুইটারসহ সব ধরনের সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে রাজশাহীর চারঘাট অঞ্চলের অনেক তরুণ উদ্যোক্তা আম বিক্রি করে হয়েছেন লাভবান।

এতে একদিকে যেমন কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে, অন্যদিকে চাষিরা পাচ্ছেন আমের ন্যায্য মূল্য। আর ভোক্তারা অল্প সময়ের মধ্যে পাচ্ছেন চাহিদা অনুযায়ী ফরমালিনমুক্ত সুস্বাদু ও পরিচ্ছন্ন আম। ফলে ভিড় বেড়েছে কুরিয়ার সার্ভিস ও রেল স্টোশানসহ ঢাকাগামী বাস টার্মিনাল গুলোতে। আর অর্ডার নেওয়া আমের অধিকাংশ কাটুন পৌঁছায় ঢাকা, চট্টগ্রাম, সিলেট, নরসিংদি ও ভৈরবসহ সারাদেশে। একটানা করোনা মহামারি সংকট এবং মাঝে মধ্যে বৃষ্টি হওয়ার পরও আমের চাহিদা কমেনি বিন্দুমাত্র।
আর কদর বেড়েছে সুস্বাদু-খিসারিপাত, গোপালভোগ, ল্যাংড়া, হাড়িভাঙ্গা, আম্রপালিসহ বিভিন্ন আমের। দিন যত অতিবাহিত হচ্ছে ততই বেড়েছে এসব আমের চাহিদা। সেইসাথে বৃদ্ধি পেয়েছে কাঙ্খিত লভ্যাংশ।

চারঘাট সারদা এলাকার তরুণ উদ্যোক্তা নুরুন্নবী ইসলাম জীবন এগ্রিকেয়ার২৪.কম কে বলেন, ‘আমি রাজশাহীর একটি কলেজে লিখাপড়া করি, করোনার কারণে কলেজ বন্ধ থাকায় নিজের সোশ্যাল মিডিয়ায় বন্ধুর সাথে অনলাইনে আম বিক্রি শুরু করি। ফলে ভোক্তারা অল্প সময়ের মধ্যে পাচ্ছেন চাহিদা অনুযায়ী ফরমালিনমুক্ত সুস্বাদু ও পরিচ্ছন্ন আম। একদিকে স্বাস্থ্যবিধি মানা অন্যদিকে আর্থিকভাবে লাভবান হওয়া দুটোই হচ্ছে।’

শুধু উদ্যোক্তা নুরুন্নবী নয়, তার মতো আরো অনেক তরুণ উদ্যোক্তা সখের বসে আম ব্যবসার সঙ্গে যুক্ত হয়ে লাভবান হয়েছে। ক্রেতা বিক্রেতারা বিকাশের মাধ্যমে টাকা লেনদেন করলেও এখন পর্যন্ত কোন গ্রাহক প্রতারণার শিকার হননি বলে নিশ্চিত করেছেন সারদা সুন্দরবন কুরিয়া সার্ভিস।

এরই ধারাবাহিকতায় প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনবল সৃষ্টির লক্ষ্যে কোনো পরিকল্পনা আছে কিনা জানতে চাইলে চারঘাট উপজেলা নির্বাহী অফিসার সৈয়দা সামিরা এগ্রিকেয়ার২৪.কম কে বলেন, অনলাইনে মাধ্যমে আমের ব্যবসা দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে তবে এবারের মত আমের সময় শেষ হবার কারণে অনলাইনে কোরবানির পশু কেনাবেচার ওপর গুরুতা¡রোপ করছে প্রশাসন, যেহেতু সময়ের সাথে দিন দিন অনলাইন নির্ভর হয়ে আসছে সবকিছু তাই বিষয়টি আমাদের নজরে আছে আগামীতে পূর্বের অভিজ্ঞতা কাজে লাগিয়ে দক্ষ জনবল সৃষ্টিতে কাজ করবে চারঘাট উপজেলা প্রশাসন।