চারঘাট (রাজশাহী) প্রতিনিধিঃ পর্যাপ্ত মজুত থাকার পরও রাজশাহীর চারঘাটে ভারতীয় পেঁয়াজ না আসার অজুহাতে কৃত্রিম সংকট দেখিয়ে আবারও বাড়ানো হয়েছে পেঁয়াজের দাম। গত কয়েকদিন ধরে এ পণ্যটির মূল্য হু-হু করে বেড়ে চলেছে।

উপজেলার চারঘাট সদর কাঁচা বাজার, সরদহ বাজার, নন্দনগাছী বাজারসহ বিভিন্ন হাট ঘুরে দেখা গেছে, পেঁয়াজের দাম কেজিতে ২০ থেকে ২৫ টাকা বেশি।

উপজেলা সদর কাঁচাবাজারের পাইকারী ব্যবসায়ী চাঁন মিয়া জানান, কয়েকদিন ধরে পেঁয়াজের বাজার ওঠানামা করছে। গত শনিবারও এ বাজার থেকে ৪২-৪৩ টাকা দরে পাইকারিতে পেঁয়াজ বিক্রি হয়েছে। অথচ আজ তাকে ৫০-৫৫ টাকা দরে বিক্রি করতে হচ্ছে।

এই বাজারের অপর ব্যবসায়ী রিপন আলী জানান, পেঁয়াজ কিনতে এখন ভয় করছে, দাম বাড়ছে বলে ক্রেতার সংখ্যা কমে গেছে। বেশি দামে পেঁয়াজ কিনে ধরা না খাই!

তবে ক্রেতারা বলছেন, এ বছর রাজশাহী অঞ্চলে দেশি পেঁয়াজের ফলন ভালো হয়েছে। দোকানিদের কাছেও রয়েছে প্রচুর পেঁয়াজ। কিন্তু তারপরও দাম বৃদ্ধি করছে একটি অসাধু সিন্ডিকেট। যাদের হাতে জিম্মি হয়ে পড়েছেন তারা।

তাদের দাবি শুধু পেঁয়াজই নয়, চাল, তেল ও ডালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বেড়েই চলেছে। এতে করোনায় কর্মহীন মানুষগুলোর বিপদ আরও বেড়ে যাচ্ছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দা সামিরা বলেন, দেশের সব জায়গাতেই পেঁয়াজের দাম বাড়ছে। বাজার মনিটরিং করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।

এগ্রিকেয়ার/এমএইচ