ডেইরি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: অনেক সময় দেখা যায় ছাগল খাবার খাচ্ছে না। ঝিম মেরে বসে থাকে। দিন দিন স্বাস্থ্য কমে যাচ্ছে। মূলত ছাগলের রুচি কমে যাওয়ার কারণে এমনটা হয়। ছাগল খামারিদের জানা প্রয়োজন ছাগলের রুচি কমে গেলে কি করতে হবে।

ছাগলের খাওয়া হঠাৎ কমে গেলে করণীয়ঃ

ছাগলের খামার বা জায়গা পরিবর্তন হলেঃ

প্রায় সব প্রাণীর ক্ষেত্রেই এমনটা ঘটে থাকে। ছাগলের ক্ষেত্রেও এমনটি ঘটে থাকে। চিরচেনা স্থানে ও পরিবেশে তার সব কার্যক্ষমতায় ঠিক থাকে তেমনি খাবার পরিমাণ ও চাহিদাও। ছাগলের অবস্থান পরিবর্তন হলে কিছু সময়ের জন্য খাবার গ্রহনে ব্যহত হয় সেটা লক্ষ করা যায়।

ছাগল বাজার থেকে কিনে এনে অন্য কোথায় নিয়ে গেলে এমন সমস্যা হয়। এর আরো একটা কারণ থাকতে পারে তা হল ধরুন আপনি তাকে কিনে নিয়েছেন কিন্তু জানেন না সে কোন টা বেশী পরিমাণে খায়, তাই হয়ত সেই উপাদান পায়নি তাই খাচ্ছেনা, বা কম খাচ্ছে।

পড়তে পারেন: ভারতীয় জাত বিটল ছাগল পালনে আগ্রহী হচ্ছে মানুষ

সমাধানঃ

এই অবস্থাতে চিন্তার কিছু নেই। কয়েকদিনের ব্যবধানেই তা ঠিক হয়ে যাবে। তবে বেশী ধর্য্য না ধরলে একই খাবার বেশি না দিয়ে অনেক গুলো উপাদান অল্প অল্প করে দিবেন তাহলে একটা ভাল না লাগলেও অন্যটি খাবে। পরিস্কার ও বিশুদ্ধ পানি সরবরাহ বাড়াতে হবে।

ছাগলের খাদ্যে পরিবর্তন আসলেঃ

ছাগল প্রতিনিয়ত যে খাবারে অভস্ত হয় তার প্রতিই স্বভাবত বেশী অগ্রহ থাকবে। খাবার পরিমাণ টাও আগের মত নির্দিষ্ট থাকবে। এর বিপরিত অন্য কোন নতুন খাবার দিলে কম খাবে বা খেতে চাবেনা। কারণ তারও একটা মনস্তাত্তিক বিষয় কাজ করে।

পড়তে পারেন: গরু-ছাগলের জন্য সাইলেজ তৈরির পদ্ধতি ও সংরক্ষণ প্রক্রিয়া

সমাধানঃ

নতুন ভাবে অভ্যস্ত হতে কিছুদিন সময় লাগবে। এতে চিন্তার কোন কারণ নাই।
তবে নতুন খাবার দেয়ার সময় সকল প্রাণিকে একসাথে প্রদান করলে দ্রুত খাবার গ্রহণে অভ্যস্ত হতে পারে।
অন্যান্য রুচি বর্ধক খাওয়ানো যেতে পারে।
আগের খাবারের সাথে মিল রেখে কিছু খায়ানো ভাল।

ছাগলের সঙ্গি পরিবর্তন হলেঃ

খামারে দীর্ঘদিন একসাথে থাকা ছাগলগুলোর মধ্য থেকে তার জোড়াকে বিক্রি করলে বা অন্যত্র সরিয়ে রাখলে ছাগল কম খায়। প্রথম কয়েকদিন এই অবস্থা প্রায়ই লক্ষ করা যায়। আর সেই সময়ে খামারি মনে করেন যে হয়ত তার কোন রোগ হয়েছে। আসলে বিষয়টা তেমন নয়, এখানে তার কিছু মনস্থাত্তিক অবস্থান পরিবর্তন হয়।

পড়তে পারেন: দেশী ছাগল মোটাতাজাকরণ খামার তৈরির কৌশল

সমাধানঃ

কয়েকদিন দেখেশুনে রাখা এবং ভাল খাবার প্রদানের চেষ্টা করা।
বেশী বেশী বিশুদ্ধ পানি সরবরাহ বাড়ালে ভাল হবে।

দুর্গন্ধ খাবার হলেঃ

অনেক দিনের পচা, বাসি ও দুর্গন্ধ যুক্ত খাবার সাধারণত ছাগল খেতে চায়না।
বাহ্যিক দৃষ্টিতে খাবারকে ভাল মনে হলেও শুধুমাত্র দুর্গন্ধ থাকার কারণে খায়না। এসব ক্ষেত্রে একবার মুখে নিয়ে আর খাবার মুখে নিতে চায় না কিংবা আর দেখেও না খাবারের দিকে।

সমাধানঃ

পচা খাবার না দিয়ে সুগন্ধ যুক্ত না হলেও যেন দুর্গন্ধ যুক্ত না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। খাবারের সাথে কিছু লবণ পানি মিশিয়ে দেয়া যেতে পারে। খাবার তৈরি করার সময় হিসাব করে পরিমাণ মত বানাতে হবে যেন নির্দিষ্ট সময়ে শেষ না হলে গন্ধ ধরে না যায়।

পড়তে পারেন: ৫১ বছর ধরে ছাগল পালন, অভাবনীয় এক সাফল্য

ছাগল ভয় পেলেঃ

ছাগল ভয় পেলে এপিনেপ্রিন ও নর এপিনেপ্রিন হরমোনের প্রবাহ বেড়ে যায়, তখন মানুষ এবং প্রাণি কেউই ভাল করে খেতে চায় না। আর প্রাণীর ক্ষেত্রে বিষয়টা আরো বেশী গুরুত্বপুর্ণ।

সমাধানঃ

পরিমাণমত সুস্বাদু খাবার পরিবেশন করা।
গায়ে হাত নেড়ে ভয় কাটানোর চেষ্টা করা।
মার ধর করা হতে বিরত থাকা।

এগ্রিকেয়ার/এমএইচ