নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। আগামী দুইদিন আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। তবেসমুদ্র বন্দরসমূহের জন্য কোন সতর্ক সংকেত নেই বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও ঢাকা বিভাগের দু এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। তবে  সমুদ্র বন্দরসমূহের জন্য কোন সতর্ক সংকেত নেই। 

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশের দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী কয়েকদিন বৃষ্টিপাতের পরিমাণও বাড়তে পারে। আগামী দুইদিনে আবহাওয়ার পরিস্থিতি সামান্য পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে।

নদী বন্দরে সতর্কসংকেত:  চট্টগ্রাম, কক্সবাজার, পায়রা ও মংলা অঞ্চলকে সতর্ক  সংকেত নামিয়ে রাখতে বলা  হয়েছে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বোনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় চট্রগ্রাম ও রাঙ্গামাটিতে ২৫ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাতের রেকর্ড করা হয় কুতুবদিয়ায় ৬১ মিলিমিটার।

আজ ঢাকায় সূর্যাস্ত  সন্ধ্যা ৬ টা ৪৫ মিনিট ও আগামীকাল ঢাকায় সূর্যোদয় হবে ভোর ৫ টা ২৫ মিনিটে। সারাদেশে দিনের ও  রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে।

ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণ-পূর্বদিক থেকে ঘন্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে ঝড়হাওয়া বয়ে যেতে পারে।

রোববার (২৫ জুলাই ২০২১) সকাল ০৬ টা ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিলো ৯৮%। আর সন্ধ্যা ০৬ টা ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিলো ৭০ শতাংশ।

ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৬টা ৪৫ মিনিটে। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৫টা ২৫ মিনিটে। আগামী তিনদিনে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

সিপনিক অবস্থা: ঝাড়খন্ড ও তৎসংলগ্ন উত্তর সাগর উড়িষ্যা এলাকায় অবস্থানরত লঘুচাপটি দুর্বল অবস্থায় পরিণত হয়েছে। উত্তর-পূর্ব মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি বর্তমানে উত্তর ঝাড়খণ্ড এলাকায় লঘুচাপ আকারে অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা,উত্তর প্রদেশ, লঘুচাপের কেন্দ্রস্থল, বিহার পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারী অবস্থায় বিরাজ করছে।

এগ্রিকেয়ার/এমএইচ