ডেস্ক প্রতিবেদন , এগ্রিকেয়ার২৪.কম: আলু বহুল প্রচলিত এবং পৃথিবীর চতুর্থ বৃহত্তম খাদ্যশস্য । এটি কন্দজাতীয় এক প্রকারের সবজি, যা মাটির নিচে জন্মে। উচ্চ পুষ্টিমান এবং সহজে ফলানো ও সংরক্ষণ করা যায় বলে আলু বিশ্বের সর্বাপেক্ষা প্রচলিত সবজিগুলোর মধ্যে অন্যতম। আলুর পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা রয়েছে অনেক।

আসুন আলুর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জেনে নিই:

পুষ্টিগুণ: আলু একটি সুষম ও পুষ্টিকর খাবার। প্রতি ১০০ গ্রাম আলুতে শর্করা আছে ১৯ গ্রাম, খাবার আঁশ ২.২ গ্রাম, উদ্ভিদ প্রোটিন ২ গ্রাম, খনিজ লবণ ০.৫২ গ্রাম যার মধ্যে পটাশিয়াম লবণই ০.৪২ গ্রাম, এবং ভিটামিন ০.০২ গ্রাম।

আরও পড়ুন: আলুর কাটুই পোকা দমনে করণীয়

স্বাস্থ্য উপকারিতা:
১. আলুর কার্বোহাইড্রেট শরীরে গ্লুকোজের মাত্রা ভালো রাখে। ফলে মস্তিষ্ক সক্রিয় থাকে।
২. আলুর মধ্যে যথেষ্ট পরিমাণে ফাইবার রয়েছে। খারাপ কোলেস্টেরল কমাতে ফাইবার সাহায্য করে।
.পেটে ব্যথা, হজমের গোলমাল কমাতে আলু খুব উপকারী। ভিটামিন ‘সি’, পটাসিয়াম, ভিটামিন ‘বি৬’ আলুতে থাকায় হজম ভালো হয়। যাদের হজমের সমস্যা বা বাচ্চারা যখন সহজে খাবার হজম করতে পারে না, তাদের জন্য আলু খুবই উপকারী।
৪. যথেষ্ট পরিমাণে ম্যাগনেসিয়াম রয়েছে আলুতে। ম্যাগনেসিয়াম কিডনি ও শরীরের অন্যান্য টিস্যুতে অতিরিক্ত ক্যালসিয়াম জমতে বাধা দেয়। ফলে কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা থাকে না।

আরও পড়ুন: আলুর চাষাবাদ পদ্ধতি

৫.মুখের আলসারের সমস্যায়ও আলু কার্যকর। ত্বক পুড়ে গেলে আলু থেঁতো করে লাগাতে পারেন। এ ছাড়া আলুতে থাকা পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, জিংক ত্বকের জন্য ভালো। আলু থেঁতো করে সামান্য মধু মিশিয়ে ফেস প্যাক হিসেবে ব্যবহার করা যায়। ব্রণ ও দাগ দূর করে। কনুই, হাতের চেটোর খসখসে ত্বক নরম ও পরিষ্কার করতে আলু সিদ্ধ করে ব্যবহার করতে পারেন।

জেনে নিন আলুর স্বাস্থ্য উপকারিতা শিরোনামে লেখাটির তথ্য কৃষি তথ্য সার্ভিস থেকে  সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি