ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: বাড়ির ছাদে যারা শিম চাষ করতে চান তারা প্রুনিং পদ্ধতি অবলম্বন করে শিম চাষ করতে পারেন। প্রুনিং পদ্ধতি বেশ ফলপ্রসু একটি পদ্ধতি। জেনে নিন প্রুনিং পদ্ধতিতে বাড়ির ছাদে শিম চাষ বিষয়ে বিস্তারিত তথ্য।

বিস্তারিত নিজের অভিজ্ঞতা থেকে এগ্রিকেয়ার২৪.কম এ লিখেছেন মোহাম্মাদ শাহাদত হোসাইন সিদ্দিকী। তিনটি শিম গাছের চারা রোপণ করেছিলাম দু-মাস আগে। গাছগুলো লিকলিকে হয়ে বেড়ে উঠছিলো। তখন ছাদে মাচাও ছিলো না।

তাই একটি গাছের ডালের উপর দিয়েছিলাম। লিকলিকে গাছগুলো দেখে মন জুড়ালো না। গাছগুলো তুলে পাঁচ লিটার তেলের বোতল কেটে রোপণ করে সবগুলোর মাথা কেটে দিলাম।

ঠিক করলাম এদের মাচায় না দিয়ে বরং ঝোপালো রাখা হবে। আমার উদ্দেশ্যকে আল্লাহপাক পূরণ করেছেন। বর্তমানে টবের গাছে থোকায় থোকায় শিম। প্রুনিং করে ঝার আকারে টবে শিম চাষ আপনারাও করতে পারেন।

আরও পড়ুন: উন্নত পদ্ধতিতে পেঁপে চাষ ও রোগ ব্যবস্থাপনায় ফলন দ্বিগুণ

জেনে নিন প্রুনিং পদ্ধতিতে বাড়ির ছাদে শিম চাষ বিস্তারিত নিজের অভিজ্ঞতা থেকে এগ্রিকেয়ার২৪.কম এ লিখেছেন মোহাম্মাদ শাহাদত হোসাইন সিদ্দিকী, সিনিয়র অ্যাসিসটেন্স ডিরেক্টর ন্যাশনাল এগ্রিকালচার ট্রেনিং একাডেমি, (নাটা) গাজীপুর।

প্রিয় ছাদ বাগানী ও কৃষি জীবি ভাই বোনেরা ছাদ বাগানে যে কোন ফসল, ফল আবাদ করতে গিয়ে কোন সমস্যা হলে আমাদের জানাতে পারেন। আমরা আমাদের বিশেষজ্ঞ টিম এর কাছ থেকে সঠিক পরামর্শ নিয়ে আপনাদের জানাবো। এছাড়া আপনাদের অভিজ্ঞতাও তুলে ধরতে পারেন আমাদের মাধ্যমে। কৃষির যত্নে কৃষকের সাথে এগ্রিকেয়ার২৪.কম কাজ করে যাচ্ছে।