ঠাকুরগাঁও প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: কৃষি প্রধান এলাকা হিসেবে খ্যাত ঠাকুগাঁওয়ের কৃষকেরা ইট ভাটার ধোঁয়া গ্যাসে ক্ষতির মুখে পরেছেন। কয়েক মাসের কষ্টের ফসল তাদের নষ্ট হয়ে যাচ্ছে। এতে আর্থিক ক্ষতিতে পরেছেন কৃষকেরা।

ক্ষতিপূরুণের দাবিতে ইতিমধ্যে কৃষকেরা সংশ্লিষ্ট মহলে স্মারকলিপিও দিয়েছে তাতেও কোনো সাড়া মিলছে না। সরেজমিনে বিভিন্ন কৃষকের সঙ্গে কথা বলে ও জমির ক্ষেত দেখে এসব তথ্য পাওয়া যায়।

ঠাকুরগাঁও সদর উপজেলার দক্ষিণ জগন্নাথপুর গ্রামের লক্ষী বালাবোরো ধান ক্ষেতে গেলেই ডুকরে ওঠেন। এক বিঘা জমি ১০ হাজার টাকায় চুক্তি নিয়ে এবার আবাদ করেছেন। খরচ হয়েছে ১৮ হাজার টাকা। জমির আবাদ করে কিছু ঋণ পরিশোধ ও বাকি টাকা সংসারের কাজে লাগাবে এমন স্বপ্ন নিয়ে পরিশ্রম দিনরাত পরিশ্রম করেন তিনি।

কিন্তু সেই স্বপ্ন গুড়ে বালি। পুরো ক্ষেতের ধান চিটে হয়ে গেছে। দু’এক কেজিও মিলবে না কিনা সন্দেহ। তার মতো ওই গ্রামের মনোয়ার হোসেন ধানের পাশাপাশি মিষ্টিকুমড়ার আবাদ করেন। ধানের ক্ষেত প্রায় পুরোটা নষ্ট হয়ে গেছে। মিষ্টি কুমড়াও পঁচে যাচ্ছে।

ওই গ্রামের ১১ জন চাষি ইটভাটার ধোঁয়ায় ফসল নষ্টের ক্ষতি পূরুণের দাবিতে বৃহস্পতিবার (১০ মে) দুপুরে সদর উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে জেলা প্রশাসক বরাবর লিখিত স্মারকলিপি দিয়েছে।

স্মারকলিপিতে দাবি করা হয়,  দক্ষিণ জগন্নাথপুর গ্রামে আবাদী জমির পাশে গড়ে উঠেছে আব্দুল হকের ইটভাটা। প্রতিবছর ওই ভাটা থেকে গ্যাস বের করে দিলে এলাকার ধান ক্ষেত ক্ষতির মুখে পরে। এবারও ক্ষতির মুখে পরেছে সাড়ে ৫ একর জমি।

এতে দিশেহারা হয়ে পরেছে চাষিরা। কৃষক জহুরুল হক, আনারুল ও মিজনুর রহমান জানান,  গেল বছরও ধান নষ্ট হয়েছিল। ভাটার মালিক সেই বার সামান্য ক্ষতি পূরুণ দিলেও এবার দিতে টালবাহানা করছে।

কৃষক মনোয়ার হোসেন বলেন, ধান ছাড়াও ভুট্টা, ঢেঁরস, মরিচ, মিষ্টিকুমড়ার আবাদ হয়েছে এই এলাকায়। ভাটার ধোঁয়া আর গ্যাসের কারণে প্রতিটি ফসলের ফলন কম হয়। আর ধান হয় চিটা। এ ব্যাপারে সদর উপজেলা নির্বাহী অফিসার আসলাম মোল্লা এগ্রিকেয়ার২৪.কম কে বলেন, অভিযোগ পেয়েছি, বিষয়টি দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

পাঠক আপনার এলাকার ফসলের ক্ষতি, ভালো মন্দসহ যে কোনো তথ্য পাঠাতে পারেন আমাদের। আমরা খোঁজ নিয়ে প্রতিবেদন আকারে তা তুলে ধরবো। এর পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছেও তথ্যটি পাঠিয়ে দিবো। যে কোনো মতামত পাঠাতে পারেন: Email; [email protected]

এছাড়া আমাদের ফেসবুক পেজে https://web.facebook.com/AgriCare24com-320632075085761/  লাইক দিয়ে ম্যাসাঞ্জারে তথ্য জানাতে পারেন। কৃষির সব ধরণের সংবাদ পেতে আমাদের পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন, প্রকাশিত সব খবর চলে যাবে আপনার ফেসবু ওয়ালে।