ডিমের দাম

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ডিমের দাম কমাতে প্রয়োজনে আমদানির সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। এ সময় তিনি শিগগিরই ভোজ্যতেলের দাম পুনর্নির্ধারণ করা হবে বলেও উল্লেখ করেন।

আজ বুধবার (১৭ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এসব তথ্য উল্লেখ করেন। তবে বাণিজ্য মন্ত্রী সম্ভাবনার কথা উল্লেখ করেছেন এরকম কোনো সিদ্ধান্ত নেয়া হয় নি বলে জানান।

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি বলেন, “আমরা কৃষি, মৎস্যসহ কয়েকটা মন্ত্রণালয় মিলে কীভাবে ডিমের দাম কমানো যায় সে বিষয়ে আলোচনা করব। তবে সবকিছু কিন্তু রাতারাতি করা সম্ভব না।”

এ বিষয়ে জানতে কথা হয় বাংলাদেশের প্রাণিসম্পদ অধিদপ্তরের পোল্ট্রি উৎপাদন বিভাগের প্রধান ড. রেজাউল হকের সাথে। তিনি এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, “বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি তাঁর নিজের জায়গা থেকে নিজের মতো করে বলেছেন। উনার কথায় প্যানিক হওয়ার প্রয়োজন আছে বলে মনে করিনা। আমরা ডিম-মাংসে স্বয়ংসম্পূরর্ণ। ডিমের দাম এখন বেশি আছে কয়েকদিনের মধ্যে কমে যাবে।”

তিনি আরোও বলেন, “বাণিজ্যমন্ত্রীর কথার সাথে সাথে তো আর আমদােনি হবেনা। আর আমদানি হলে দেশের খামারিরা ক্ষতিগ্রস্ত হবে। সবদিক বিবেচনা করেই সিদ্ধান্ত হবে। ডিমের দাম আর বাড়বেনা এটা নিশ্চিত করে বলা যায়।”

পড়তে পারেন: ডিম মুরগির দাম বাড়ার আসল কারণ!

ডিমের যে দাম বেড়েছে তা অস্বাভাবিক, এ পরিস্থিতিতে আমদানির কোনো সিদ্ধান্ত নেওয়া হবে কী না- সাংবাদিকরা জানতে চাইলে মন্ত্রী বলেন, ডিম আমদানি করতে গেলে তো একটু সময় তো লাগবে। আমরা একটু দেখি। যদি এমনটাই হয় সত্যি যে ডিম আমদানি করলে পরে এটা কমবে, তাহলে আমরা আমদানির সিদ্ধান্ত নিয়ে ফেলবো।

নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি ইস্যুতে সাংবাদিকদের এক প্রশ্নে জবাবে মন্ত্রী বলেন, ‘আমরা অনেকেই আশাবাদী, অক্টোবরের মধ্যে হয়তো পরিস্থিতি ঠিক হতে। কতগুলো ফ্যাক্টর তো কাজ করে। এখন আমি জানি না পুতিন সাহেব কবে যুদ্ধ বন্ধ করবেন। এটাতো আমার হিসাবের মধ্যে নেই।’

এদিকে ডিমের দাম কমাতে প্রয়োজনে আমদানি; বাণিজ্য মন্ত্রীর এমন মন্তব্যে খামারি ও উদ্যোক্তারা বলছেন, এমন সিদ্ধান্ত নেয়া হলে আত্মঘাতির সামিল হবে। বরং কীভাবে রপ্তানী করা যায় সে উদ্যোগ নেয়ার সময় এসেছে। উৎপাদন ও পরিবহন খরচ বৃদ্ধি হওয়ার কারণেই মূলত ডিমের দাম কিছুটা বেড়েছে বলে একাধিক খামারি মন্তব্য করেন।

এগ্রিকেয়ার/এমএইচ