নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম:  আগামীকাল বৃহস্পতিবার থেকে রাজধানীতে বসছে দক্ষিণ এশিয়ার বৃহত্তম মিলিং প্রযুক্তি প্রদর্শনী “টেনথ এগ্রো টেক বাংলাদেশ-২০২২”। দশম এ আসরে রাইস, ফিড, অয়েল, ডাল, ফ্লাওয়ারসহ বিভিন্ন মেশিনারিজের প্রদর্শনী করা হবে।

আগামী ২৬ মে (বৃহস্পতিবার) থেকে ২৮ মে ২০২২ পর্যন্ত ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরা (আইসিসিবি), জোয়ার সাহারা, পূর্বাচল এক্সপ্রেস হাইওয়ে, কুড়িল, ঢাকায় এ প্রদর্শনী বা মেলা শুরু হতে যাচ্ছে।

আইসিসি,বি’র ৪টি বৃহৎ সর্বাধূনিক হলে ১০ম আন্তর্জাতিক প্রদর্শনী চায়নার সুনামধন্য প্রতিষ্ঠান FCM Presents “10th Agro Tech Bangladesh-2022” এর আয়োজনে যৌথভাবে রয়েছে রুরাল ডেভেলপমেন্ট একাডেমী (আরডিএ) বগুড়া এবং লিমরা ট্রেড ফেয়ার্স এন্ড এক্সিবিশনস্  প্রা. লিমিটেড।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, গত ১৩ বছরের ধারাবাহিকতায় আবারও বাংলাদেশের রাজধানী ঢাকায় শুরু হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার বৃহত্তম মিলিং প্রযুক্তি প্রদর্শনী “এগ্রো টেক বাংলাদেশ-২০২২”। বিশ্বব্যাপি করোনা মহামারির কারণে গত ২০২০ ও ২১ সালে “এগ্রো টেক বাংলাদেশ”এর ১০ম ইভেন্টটি অনুষ্ঠিত হতে পারে নি। তাই এ বছর অনুষ্ঠিত হচ্ছে “এগ্রো টেক বাংলাদেশ” এর ১০ম আসর।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ণ ও সমবায় মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মো. মশিউর রহমান এনডিসি, সচিব, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

সভাপতিত্ব করবেন খলিল আহমদ, মহাপরিচালক (অতিরিক্ত সচিব), পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়া। স্বাগত বক্তব্য রাখবেন কাজী ছারোয়ার উদ্দিন, চেয়ারম্যান, লিমরা ট্রেড ফেয়ারস্ এন্ড এক্সিবিশনস্ (প্রাঃ) লিমিটেড, ঢাকা। বক্তব্য রাখবেন মো. ফেরদৌস হোসেন খান, পরিচালক (প্রশিক্ষণ), পল্লী উন্নয়ন একাডেমী, বগুড়া ও মেলা আহ্বায়ক ১০ম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলা ২০২২।

উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন প্রফেসর ড. মঞ্জুরুল আলম, কৃষি শক্তি ও যন্ত্র বিভাগ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিএইউ), ময়মনসিংহ ও জাহাঙ্গীর আলম, উপ-উপাচার্য, ইউনিভার্সিটি অব গ্লোবাল ভিলেজ ও সাবেক মহাপরিচালক, বিএলআরআই।

প্রতিদিন সকাল সকাল ১০ টা থেকে সন্ধ্যা ০৭ টা পর্যান্ত চলবে এ প্রদর্শনী। করোনার কারণে স্বাস্থ্যবিধি মানার বিধান রাখা হয়েছে এ প্রদর্শনী প্রাঙ্গণে।

আয়োজকরা জানান, এ প্রদর্শনীতে রাইস মিল, ফিড মিল, অয়েল মিল, ডাল মিল, ফ্লাওয়ার মিল মেশিনারি, ফুড অ্যান্ড বেভারেজ প্রসেসিং অ্যান্ড প্যাকিং মেশিনারি, এগ্রো মেশিনারি, পাওয়ার টিলার, হারভেস্টার, কালার সর্টার, ইঙ্কজেট প্রিন্টার, উপকরণ, রাসায়নিক, সাইলোর উপর বিশেষ ফোকাস করা হয়েছে।

এখানে আরও রয়েছে বয়লার, পার-বয়লিং ইক্যুপমেন্ট, ড্রায়ার, কুলার, চিলার, ফিড পিলেট, আনুষাঙ্গিক, বেকারি মেশিনারি, পানি প্রযুক্তি, পরিমাপ সরঞ্জাম, ল্যাব সরঞ্জাম, হার্ডওয়্যার এবং টুলস সরঞ্জাম, ইন্ডাস্ট্রিয়াল স্টিল স্ট্রাকচার ইক্যুপমেন্টসহ নানা আধুনিক উপকরণ। এই প্রদর্শনীতে দেশ-বিদেশের ৩৫০টির অধিক কোম্পানি এবং তাদের নির্বাচিত এজেন্টরা তাদের পণ্য ও প্রযুক্তি প্রদর্শন করবেন।

প্রদর্শনীর বিশেষ আকর্ষণ: শত শত দেশী এবং বিদেশী সংস্থার প্রতিনিধিদের সাথে সরাসরি কথা বলার সুযোগ। রাইস মিল, ফিড মিল, ফ্লাওয়ার মিল, অয়েল মিল এবং ডাল মিলের প্রযুক্তি বিষয়ক বৈঠক। বৃহৎ শিল্প স্থাপনের ওপর ধারণা জ্ঞান। রাইস মিল, ফিড মিল, ফ্লাওয়ার মিল, অয়েল মিল এবং ডাল মিলের স্বল্প খরচে ব্যবস্থাপনার উপর ধারণা অর্জন।

নতুন উদ্যোক্তাদের জন্য ব্যাংক ঋণের সুযোগ বিষয়ক তথ্য প্রদান। প্রসেসিং, প্যাকেজিং এবং লেবেলিংয়ের উন্নত প্রযুক্তি সম্পর্কে জ্ঞান সংগ্রহ করার সুযোগ। রোবোটিক্স পদ্ধতিতে মিল ব্যবস্থাপনা পরামর্শ।

বাংলাদেশ একটি কৃষিপ্রধান দেশ। বাংলাদেশের কৃষিতে নতুন নতুন প্রযুক্তির ব্যবহার হচ্ছে। কৃষির উৎপাদন বাড়াতে, খরচ কমাতে কৃষি-প্রযুক্তির ব্যবহার এখন বিশ্বব্যাপী প্রশংসিত। তাই বাংলাদেশের কৃষিতে প্রযুক্তির ব্যবহার অনস্বীকার্য। কৃষি প্রযুক্তির আন্তর্জাতিক মেলা বা প্রদর্শনী একই ছাদের নিচে উন্নত-বিশ্বের সর্বশেষ সর্বাধুনিক প্রযুক্তির মিলনক্ষেত্র।

যেখানে নিজের চোখে, নিজের হাতের স্পর্শে একজন উদ্যোক্তা, একজন বিক্রেতা, একজন ক্রেতা একই সঙ্গে সেই সর্বাধুনিক প্রযুক্তি যাচাই-বাছাই করতে পারেন। সোনার বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরে এ প্রদর্শনী বিশেষ ভূমিকা রাখবে এটা আয়োজকদের লক্ষ্য ও উদ্দেশ্য।

আরও বিস্তারত তথ্য জানতে ভিজিট করুন www.Limraexpo.Com Limra Trade Fairs & Exhibitions Pvt. Ltd. House-08 (1st Floor) Road-08, Block-A, Nobodoy Housing Housing Society, Mohammadpur, Dhaka-1207, Bangladesh. Phone: + 8802-9121405, Cell & WhatsApp: +88 01713545063 WeChat: sanowar_2000, Skype: sanowar97, E-mail: [email protected] .