নিজস্ব প্রতিবেদক, ঢাকা: তিন দিনব্যাপী বাংলাদেশে অ্যানিমেল হেল্থ কোম্পানিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব) পঞ্চমবারের মতো আন্তর্জাতিক মেলা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় মেলার উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিন দিনের এই মেলা চলবে ২ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত মেলা চলবে।

উদ্বোধনী অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশিদ, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদার, মৎস্য অধিদফতরের মহাপরিচালক খ. মাহবুবুল হকসহ প্রমূখ উপস্থিত ছিলেন।

আহকাবের প্রেসিডেন্ট সায়েম উল হক জানান, এ বারের মেলায় দেশি-বিদেশি ২১৫টি কোম্পানির ৫৮০টি স্টল থাকছে। বাংলাদেশ, চীন, মিশর, জার্মানি, ভারত, পোল্যান্ড, দক্ষিণ কোরিয়া, রোমানিয়া, থাইল্যান্ড এবং ভিয়েতনামসহ অন্যান্য দেশের জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে খ্যাতনামা অনেক প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

মহাসচিব মোহাম্মদ আফতাব আলম জানান, মেলায় অ্যানিমেল হেল্থ সেক্টরে ব্যবহৃত বিভিন্ন পণ্য ও উপকরণ প্রদর্শন করা হচ্ছে। এছাড়া এই মেলা দেশের মৎস্য ও প্রাণিজ খাতের সমস্যা এবং এর প্রতিকার, কারিগরি উন্নয়ন, নিরাপদ আমিষের স্থানীয় ও আন্তর্জাতিক চাহিদা পূরণে ব্যাপকভাবে অবদান রাখবে বলে আশা করছেন আয়োজকরা। মেলায় পোষা প্রাণির রোগ নিরাময় ও লালন-পালনের বিভিন্ন তথ্য প্রদর্শন করা হচ্ছে।

মেলায় যেসব স্টল থাকছে…

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে স্মার্ট বাংলাদেশ নির্মাণে প্রাণিজ ও মৎস্য খাতের চ্যালেঞ্জ এবং সম্ভাবনা সংক্রান্ত বিষয়ে দুটি গবেষণাপত্র উপস্থাপন করা হয়।

উল্লেখ্য, ২০১২ সালে প্রথম আহকাব মেলার আয়োজন করা হয়। এরপর ২০১৪, ২০১৬ এবং ২০১৮ সালে আয়োজনের পর পঞ্চম বারের মতো অনুষ্ঠিত হলো আহকাব মেলা।