নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আজ রাত থেকে আগামী ২৪ ঘণ্টায় দেশের তিন বিভাগের বিভিন্ন জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে। তবে দুই একদিনের মধ্যে সাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে।

আজ বুধবার (৬ এপ্রিল) সন্ধ্যায় বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ওমর ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য তুলে ধরা হয়েছে। এতে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার বিস্তারিত তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অফিস জানায়, আজ রাত থেকে আগামী ২৪ ঘণ্টায় দেশের রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়সা। এছাড়া ঢাকায় ৩৪ দশমিক ১, টাঙ্গাইলে ৩৪.৪, ময়মনসিংহে ৩৫.৫, শ্রীমঙ্গল, ঈশ্বরদীসহ বিভিন্ন অঞ্চলে ৩৪ ডিগ্রি সেলসিয়ারে উপরে তাপমাত্রা রেকর্ড করা হয়। সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে ২২ ডিগ্রি সেলসিয়া।

বৃষ্টির তথ্যে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় রংপুর এলাকার রাজারহাটে ৭ মি.লি. বৃষ্টিপাত হয়েছে। এছাড়া দেশের অন্যান্য অঞ্চলে বৃষ্টিপাত হতে দেখা যায় নি। আগামী দুইদিনের আবহাওয়ার তথ্যে বলা হয়েছে, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর ৫ দিনের আবহাওয়ায় সামান্য পরিবর্তন হতে পারে।

আরও পড়ুন: চলতি মাসে (এপ্রিল) ৫টি শিলাবৃষ্টি ও বন্যার পূর্বাভাস

ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল দক্ষিণ/দক্ষিণ পশ্চিম থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কি.মি.। সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৫৭ শতাংশ। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ৪৫ মিনিটে আর সূর্যাস্ত ৬টা ১৬ মিনিটে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, দেশের পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।