নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: প্রথিতযশা ও বরেণ্য কৃষি অর্থনীতিবিদ অধ্যাপক ড. শামসুল আলম পরিকল্পনা প্রতিমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করায় এবং ইমেরিটাস অধ্যাপক ড. এমএ সাত্তার মন্ডলের মর্যাদাপূর্ণ একুশে পদক প্রাপ্তিতে সংবর্ধনা দিয়েছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

রোববার (১৩ মার্চ) বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি, এনিম্যাল ও বায়োমেডিক্যাল সায়েন্সেস অনুষদের সম্মেলন কক্ষে তাদের সংবর্ধনা দেওয়া হয়।

অনুষ্ঠানে পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম ও ইমেরিটাস অধ্যাপক ড. এমএ সাত্তার মন্ডলের জীবনবৃত্তান্ত পরিবেশন করা হয়। এরপর উপাচার্য অধ্যাপক ড. মতিয়ার রহমান হাওলাদার দুই গুণীজনকে সম্মাননা স্মারক তুলে দেন।

পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, ‘টানা এত বছর দেশের উল্লেখযোগ্য সংখ্যক পরিকল্পনা প্রণয়নে থাকতে পেরে আমি নিজেকে সৌভাগ্যবান মনে করি। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতিকে ধন্যবাদ জানাচ্ছি সুন্দর আয়োজনের মধ্য দিয়ে আমাকে সংবর্ধিত করার জন্য।’

ইমেরিটাস অধ্যাপক বলেন, ‘বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলে একমাত্র নামজাদা বিশ্ববিদ্যালয় হচ্ছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় একটি অদ্ভুত ভৌগোলিক পরিমন্ডলে অবস্থিত। এখানকার মাটি, ভূপ্রকৃতি, জলাভূমি সবমিলিয়ে এই অঞ্চলের কৃষিতে এক ধরনের পশ্চাৎপদতা ছিল। বর্তমানে এই অঞ্চলে কৃষি উন্নয়নের গর্বিত অংশীদার এই বিশ্ববিদ্যালয়। কৃষি উন্নয়নে শিক্ষা, গবেষণা ও সম্প্রসারণের জন্য এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের আমি ধন্যবাদ ও অভিনন্দন জানাই।’

এসময় উপাচার্য বলেন, ‘পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম ও ইমেরিটাস অধ্যাপক ড. এম. এ. সাত্তার মন্ডল, যে দুজন অতিথিকে আজকে সংবর্ধনা দেওয়া হচ্ছে, তারা দুজনই সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, যা আমাদের জন্য গর্বের। তারা উপস্থিত হলে আমি সাহস ও অনুপ্রেরণা পাই।’

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদ ও সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ড. এম এম মাহবুব আলম জানান, দেশবরেণ্য গুণী দুই কৃষি অর্থনীতিবিদকে সংবর্ধনা দিতে পেরে আনন্দিত ও গর্বিত সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় পরিবার।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহম্মদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক ড. এম এম মাহবুব আলমের সঞ্চালনায় সংবর্ধিত দুই অতিথিসহ উপস্থিত ছিলেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মতিয়ার রহমান হাওলাদার, রেজিস্ট্রার বদরুল ইসলাম শোয়েব, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. মোস্তফা সামছুজ্জামান, ডিন কাউন্সিলের আহবায়ক অধ্যাপক ড. মুহাম্মদ রাশেদ আল মামুন, প্রক্টর ও সহযোগী অধ্যাপক ড. তরিকুল ইসলাম।

 

এগ্রিকেয়ার/এমএইচ