দেশজুড়ে ডিজিটাল কোরবানির হাট

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশজুড়ে ডিজিটাল কোরবানির হাট শুরু হয়েছে। ডিজিটাল এ হাটে সারাদেশের খামারিরা পশু বিক্রি করার পাশাপাশি ক্রেতারা তাদের পছন্দমতো পশু কিনতে পারবেন।

আজ মঙ্গলবার (১৩ জুলাই) দুপুরের দিকে ডিজিটাল এ হাট উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম। ক্রেতারা https://digitalhaat.net/ এ ওয়েবসাইটে গিয়ে পছন্দমতো পশু কিনতে পারবেন। বিক্রেতা অর্থাৎ খামারিরাও ওই ওয়েবসাইটে নিবন্ধন করে তাদের পশু বিক্রি করতে পারবেন।

অনলাইনে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম করোনায় খামারিদের ঘুরে দাঁড়াতে মন্ত্রণালয়ের বিভিন্ন পদক্ষেপের তথ্য তুলে ধরেন। তিনি বলেন, এ খাতে প্রায় দেড় কোটি মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত রয়েছেন। তাই সরকার এ খাতের খামারিদের পাশে সব সময় আছে।

তিনি বলেন, করোনায় ক্ষতিগ্রস্ত খামারিদের ঘুরে দাঁড়াতে আমরা প্রণোদনাসহ নানা পদক্ষেপ নিয়েছি। মাছ, মাংস বিক্রি যেন ব্যহত না হয় সে ব্যবস্থাও নিয়েছি। এক্ষেত্রে ডিজিটাল ব্যবস্থাপনা আমাদের অনেক বেশি সহায়তা করেছে।

মাঠ পর্ায়ে আমাদের মন্ত্রণালয়ের ৯ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন উল্লেখ করে তিনি জানান, ২০০ জনের অধিক কর্মী অসুস্থতা নিয়ে যুদ্ধ করেছেন। দেশের পুষ্টি, আমিষের চাহিদা পূরুণে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় নিরলস কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক। তিনি বলেন, আমরা সার্বিক নিরাপত্তার দিক বিবেচনায় এনে এ হাট চালু করেছি। সুতারাং ডিজিটাল হাট সবার জন্যে নিরাপদ। সবশেষে তিনি ৭০ হাজার টাকা মূল্যের একটি কোরবানির পশু কিনেন।

অনুষ্ঠানে জানানো হয়, ইতিমধ্যে দেশে প্রায় ১৯০০ এর মতো সামাজিক মাধ্যমসহ অনলাইন প্লাটফর্মে কোরবানির পশু বিক্রি হচ্ছে। গত ২ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত ১১ দিনে অনলাইনে ১১’শত কোটি টাকার বেশি পশু বিক্রি হয়েছে। এখন পর্যন্ত এসব অনলাইন বাজারে গরু, ছাগল ও ভেড়ার ছবি আপলোড হয়েছে ১০ লাখ ৩০ হাজার ৫৯০টি।

এছাড়া গত ১১ দিনে ১ লাখ ৫৭ হাজার ২৮৮টি পশু বিক্রি হয়েছে ১ হাজার ১১৬ কোটি ৮ লাখ ৮৬ হাজার ৩০০ টাকায়। বাজার বসেছে ১ হাজার ৫৬২টি। কোভিড-১৯ মোকাবেলায় সরকারি নির্দেশনায় এবার অনলাইনে কোরবানির পশু বিক্রিকে প্রাধান্য দেওয়া হয়েছে। অধিক করোনা সংক্রমণের বর্তমান পরিস্থিতিতে দেশব্যাপী সকল জেলা-উপজেলার কোরবানির পশুর ক্রেতা ও বিক্রেতাদের একই প্ল্যাটফর্মে আনার লক্ষ্যে ‘দেশব্যাপী ডিজিটাল হাট’ উদ্বোধন করা হলো।

ডিজিটাল এ হাটে পশু বিক্রি অথবা কিনতে কোনো সমস্যা বা কোনো কিছু জানার থাকলে ০৯৬১৪১০২০৩০ নম্বরে ফোন দিলে সার্বিক সহযোগিতা পাওয়া যাবে। এছাড়া তৃণমূলের খামারিরা পশু বিক্রি করতে গিয়ে কোনো সমস্যায় পরলে স্থানীয় প্রাণিসম্পদ অফিসে যোগাযোগ করলে তার সমাধান পাবেন। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও ই-ক্যাবের যৌথ উদ্যোগে এবং এটুআই-এর কারিগরি সহযোগিতায় প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এর সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ এবং এটুআই-এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) ড. মোঃ আব্দুল মান্নান, পিএএ। দেশজুড়ে ডিজিটাল কোরবানির হাট শুরু হওয়ায় খামারিদের পশু বিক্রির ডিজিটাল একটা প্লাটফর্ম তৈরি হলো।