নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশের কৃষির উন্নয়নে ডেনমার্ক অংশীদার হতে চা্য় বলে দেশটির  রাষ্ট্রদূত H.E Winnie Estrup Petersen কৃষিমন্ত্রী কৃষিবিদ ড. মো: আব্দুর রাজ্জাক কে জানিয়েছেন।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ে কৃষিমন্ত্রীর সাথে সাক্ষাতের সময়ে ডেনমার্কের রাষ্ট্রদূত এ তথ্য জানান।

সৌহার্দপূর্ণ পরিবেশে দুই দেশের কৃষি ও স্বার্থ সংশ্লিষ্ট নানা বিষয়ে কথা বলেন কৃষিমন্ত্রী ও রাষ্ট্রদূত। এ সময়ে কৃষি সচিব মো: নাসিরুজ্জাম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ, ডেনমার্কের মধ্যে টেকসই এবং দীর্ঘমেয়াদী অংশীদারিত্বের ও দ্বিপাক্ষীক বৈদেশিক সম্পর্ক রয়েছে। বাংলাদেশের স্বাধীনতার পর থেকেই দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছে। দুই দেশের মধ্যে ব্যবসা, বাণিজ্য, উন্নয়ন সহযোগিতাও অব্যাহত রয়েছে। এই সম্পর্ক অব্যাহত থাকবে বলেন রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত জানান, বাংলাদেশের কৃষির উন্নয়নে অংশিদার হতে চা্য় ডেনমার্ক। এছাড়া বাংলাদেশের উন্নয়নে সবসময় ডেনমার্কের সমর্থন অব্যাহত থাকবে বলে উল্লেখ করেন তিনি।

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, স্বাধীনতাত্তোর সময়ে ডেনমার্ক আমাদের দেশে ‍ উন্নয়ন সহায়তায় অংশ নিয়েছে। দেশটি মৎস্য প্রযুক্তি ও কৃষিসহ বিভিন্ন খাতে সহায়তা করে। এছাড়া ডেনমার্কের সাথে ২০১৬ সালে কৃষি জলবায়ু পরিবতর্ণসহ বিভিন্ন খাতে চুক্তি স্বাক্ষরিত হয়।

দেশটির সাথে ‍কৃষি, পর্যটন ও নিমার্ণ খাতের মতো বিভিন্ন ক্ষেত্রেও দুটি দেশের মধ্যে পাস্পরিক সহযোগিতার সুযোগ রয়েছে। দেশটির সাথে সম্পর্ক আরও জোরদার হবে, বলেন কৃষিমন্ত্রী।

কৃষিমন্ত্রী আরও বলেন, কৃষি যান্ত্রিকীকরণের মাধ্যমে উৎপাদন খরচ কমিয়ে এনে, উৎপাদিত শস্য সংরক্ষণ, প্রক্রিয়াজাত ও বাণিজ্যিকিকরণ একান্ত প্রয়োজন। এতে কৃষকের আয় বৃদ্ধি, অতিরিক্ত কর্মসংস্থান সৃষ্টি, বৈদেশিক মুদ্রা অর্জন হবে। জনগণের পুষ্টি ও নিরাপদ খাদ্য নিশ্চিতও সম্ভব হবে।

তিনি বলেন, এই শিল্পে দেশি বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে হবে। কৃষক যে ফসলে ভালো দাম পাবে সেই ফসলই ফলাবে। আমাদের কৃষি ও কৃষকদেরকে বাঁচাতে হলে প্রক্রিয়াজাত ও বাণিজ্যিকিকরণ অপরিহার্য। সর্বপরি বিনিয়োগের আহ্বান জানান কৃষিমন্ত্রী। এসময়ে রাষ্ট্রদূত বাংলাদেশকে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন।