ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: দেশে গত এক সপ্তাহে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মৃত ও শনাক্তকৃত রোগীর সংখ্যা কমেছে। সেই সাথে একই সময়ে বেড়েছে সুস্থতা ও নমুনা পরীক্ষার হার।

গত এক সপ্তাহে (১৮ থেকে ২৪ অক্টোবর) করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে ৯৪ হাজার ৭৮৪টি নমুনা পরীক্ষা করা হয়। এসব নমুনা পরীক্ষায় ১০ হাজার ২১২ জন রোগী শনাক্ত, ১১ হাজার ২৬৫ জন সুস্থ এবং ১৩৪ জনের মৃত্যু হয়।

আরও পড়ুন: দেশজুড়ে করোনায় মোট ৫ হাজার ৭৬১জনের প্রাণহানি

অপরদিকে পূর্ববর্তী এক সপ্তাহে (১১ থেকে ১৭ অক্টোবর) করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে ৯০ হাজার ১৭৪টি নমুনা পরীক্ষা করা হয়। এসব নমুনা পরীক্ষায় ১০ হাজার ২২২ জন রোগী শনাক্ত, ১০ হাজার ৯৩৩ জন সুস্থ এবং ১৪৬ জনের মৃত্যু হয়।

এই দুই সপ্তাহের তুলনামূলক বিশ্লেষণে দেখা যায়, নমুনা পরীক্ষার হার পাঁচ দশমিক ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত রোগীর সুস্থতার হার তিন দশমিক ০৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে।অপরদিকে নতুন রোগী শনাক্ত শূন্য দশমিক ০১ শতাংশ এবং মৃত্যু ৮ দশমিক ২২ শতাংশ হ্রাস পায়।

গত ২৪ ঘণ্টায় ১১১টি ল্যাবরেটরিতে ১১ হাজার ৭৫৭টি নমুনা সংগ্রহ এবং ১১ হাজার ১০৩টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষা সংখ্যা দাঁড়িয়েছে ২২ লাখ ৫৭ হাজার ৫৮৯টি।

আরও পড়ুন: করোনায় ৫৩ দিনে সর্বনিম্ন মৃত্যু

নমুনা পরীক্ষায় নতুন এক হাজার ৩০৮ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে করোনা আক্রান্ত মোট রোগীর সংখ্যা দাঁড়াল তিন লাখ ৯৮ হাজার ৮১৫ জন।গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা এক হাজার ৫৪৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ রোগীর সংখ্যা তিন লাখ ১৫ হাজার ১০৭ জন। একই সময়ে মারা গেছেন ২৩ জন। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো পাঁচ হাজার ৮০৩ জন।

দেশে কমেছে মৃত্যু-শনাক্ত, বেড়েছে সুস্থতা-নমুনা পরীক্ষা শিরোনামে সংবাদের তথ্য বাংলা নিউজ২৪.কম থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি