নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশেই খামারে চাষ হচ্ছে আমেরিকার বিখ্যাত ব্রাহমা জাতের মুরগি। ইতোমধ্যে পালন করে সফলতা পেয়েছেন নরসিংদীর পলাশ উপজেলার কাশেম মিয়া। এক জোড়া ব্রাহমা মুরগির দাম ২৫ থেকে ৩০ হাজার টাকা। সেই মুরগির এক হালি ডিম বিক্রি হয় ২৪০০ টাকায়।

১৮৫০ থেকে ১৯৩০ সাল পর্যন্ত আমেরিকায় মাংসের প্রধান উৎসই ছিল এই মুরগি। প্রাপ্ত বয়সে এক একটি মুরগির ওজন হয় ৭ থেকে ৮ কেজি। আর এই উন্নত জাতের মুরগি পালন করে এলাকায় তাক লাগিয়ে দিয়েছেন কাশেম মিয়া। এই মুরগি দেখতে সাধারণ মুরগির মতই। তবে এটি আকারে দেশি মুরগির চেয়ে বড় এবং ওজনে বেশি হয়।

এই মুরগি সম্পর্কে খোঁজ-খবর নিয়ে জানা যায়, ১৮৫২ সালে আমেরিকার অন্যতম রাজনীতিবিদ জর্জ বুরহাম ইংল্যান্ডের রানি ভক্টোরিয়াকে ৯টি ব্রাহমা জাতের মুরগি উপহার দেন। সুন্দর্য্যের কারণে বাংলাদেশেও অনেক স্থানে সৌখিন মানুষরা এই মুরগি পালন করে আসছে।

পড়তে পারেন: নতুন জাতের মুরগি উদ্ভাবন ৮ সপ্তাহেই ১ কেজি

কাশেম মিয়া বলেন, প্রথম টার্কি মুরগি পালন করতাম। হঠাৎ করে ইউটিউবে এ জাতের মুরগি দেখে সখ জাগে এটি পালনের। প্রথম প্রথম ভাবতাম বাংলাদেশের আবহাওয়ায় এই মুরগি পালন করা সম্ভব হবে না। পরে দেখি সাধারণ মুরগির মতোই এগুলো পালন করা যায়।

কাশেম মিয়া জানান, ২০১৭ সালে সখের বসে প্রবাসী এক বন্ধুর সহায়তায় ২ লাখ ১৩ হাজার টাকা দিয়ে রোমানীয়া থেকে ৫ জোড়া ব্রাহমা জাতের মুরগি কিনে আনেন তিনি। এরপর মুরগি থেকে ডিম পেয়ে পরিকল্পনা করেন খামারের। ইনকিউবেটর মেশিনে ডিম থেকে বাচ্চা ফুটিয়ে একে একে বাড়াতে থাকেন মুরগির সংখ্যা। গত ৫ বছরে এই খামার থেকে ২০ লাখ টাকার মুরগি বিক্রি করেছেন তিনি।

বর্তমানে কাশেম মিয়ার খামারে সাদা ও সোনালী রঙের ৫০ জোড়া ব্রাহমা জাতের মুরগি রয়েছে। এক জোড়া মুরগি ২৫ থেকে ৩০ হাজার টাকা দরে বিক্রি করা হচ্ছে।

পড়তে পারেন: দেশে এলো নতুন জাতের মুরগি, ৪৫ দিনে ১ কেজি!

তিনি আরও বলেন, ৬ মাসেই এ জাতের মুরগির পরিপূর্ণ ওজনের হয়ে উঠে। এসব মুরগির ছবি ইন্টারনেটে ছেড়ে বিক্রি করি। দেশের বিভিন্ন প্রান্ত থেকে সৌখিন মানুষ এ জাতের মুরগি কিনে নিয়ে যায়। এই মুরগির মাংস ও ডিমের চাহিদা অনেক। এক জোড়া মুরগি আকার বেধে ২০ হাজার থেকে ৩০ হাজার টাকায়ও বিক্রি করা হয়।

এদিকে দৃষ্টিনন্দন এসব মুরগি দেখতে প্রতিদিনই দূর-দূরান্ত থেকে অনেকেই ছুটে আসছেন কাশেম মিয়ার খামারে। খামার থেকে পরামর্শ নিয়ে এ জাতের মুরগি পালনে আগ্রহ প্রকাশ করছেন অনেক তরুণ উদ্যোক্তা।

এ বিষয়ে জানতে চাইলে পলাশ উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. মো শফিকুল আলম এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, ব্রাহমা জাতের মুরগি বাংলাদেশে চাষ সম্ভব। এই দেশের আবহাওয়ায় পালন করতে সমস্যা হবেনা। সাধারণ মুরগির মতোই এটি পালন করা যায়। যদি কেউ বাণিজ্যিকভাবে চাষ করতে চান তাহলে সহযোগিতা করা হবে।

এগ্রিকেয়ার/এমএইচ