নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার: আট বিভাগের কিছু কিছু জায়গায় দমকা সহ অস্থায়ীভাবে মাঝারী ধরনের বৃষ্টি হতে পারে।সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এছাড়া মৌসুুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এদিকে গরমের অস্বস্তি আরও তিনদিন থাকতে পারে বলে জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

সোমবার (৬ সেপ্টেম্বর ২০২১) সন্ধ্যা ৬ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়াবিদ জানিয়েছেন, মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুূর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান আবহাওয়ার পূর্বাভাসে জানান- চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় দমকা সহ অস্থায়ীভাবে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এছাড়া সারাদেশে দিনের ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে । আগামী দুই দিনের মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

এদিকে লঘুচাপ সৃষ্টির ফলে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের আধিক্য বিরাজ করছে। তাই বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এলাকা ও সমুদ্র বন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, পায়রা, কক্সবাজার ও মংলা সমুদ্র বন্দরগুলোকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলীয় এলাকায় নিরাপদ স্থানে থাকতে বলা হয়েছে।

আজ সন্ধ্যায় ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার। যা অস্থায়ীভাবে দমকা হাওয়ায় ঘন্টায় ২৫ কিলোমিটার বেগে ঝড়-হাওযা বয়ে যেতে পারে।

কাল সন্ধ্যা ৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৭০ শতাংশ। আজ সকাল ৬ টায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯৮ শতাংশ।

আজ সন্ধ্যায় ঢাকায় সূর্যাস্ত ৬ টা ১০ মিনিট। এবং আগামীকাল সূর্যোদয়ভোর ৫ টা ৪২ মিনিটে।

৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা (২ দিন) বৃষ্টিপাত প্রবনতা সামান্য পরিবর্তন হতে পারে। বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থা পরিবর্তন নাই।

আজ সর্বোচ্চ তাপমাত্রা সিলেটে ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বোনিম্ন তাপমাত্রা কক্সবাজারে ২৪ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে কুমিল্লায় ১১২ মিলিমিটার।

সিনপটিক অবস্থা: মৌসুুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে।

এগ্রিকেয়ার/এমএএইচ