নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী এড. জুনাইদ আহমেদ পলক বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রীর উপদেষ্টা জনাব সজিব ওয়াজেদ জয়ের নির্দেশে কৃষিতে আধুনিকতা আনতে ১০০ টি গ্রামকে ডিজিটাল কৃষি গ্রাম হিসেবে কৃষি প্রযুক্তির মাধ্যমে উন্নয়ন করা হবে।

সেইসাথে সিংড়ায় শতাধিক কিলোমিটার খাল খনন হয়েছে। কৃষিপণ্য বিপণনে ৫০ কিলোমিটার সাবমার্সিবুল রাস্তা নির্মাণে উদ্যোগ নিয়েছে সরকার। দেশের খাদ্য ঘাটতি মোকাবিলায় চলনবিলের কৃষকরা ভূমিকা রাখছে বলে জানান প্রতিমন্ত্রী।

আজ মঙ্গলবার (১৩ এপ্রিল ২০২১) সকাল ১১ টায় উপজেলার চলনবিল হলরুমে ২০২০-২১ অর্থ বছরে কৃষি প্রণোদনার আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে এসব কথা বলেন। এসময় বিনামূল্যে রোপা আউশ ধানের বীজ ও সার বিতরণ উদ্বোধন করেন।

প্রধান অিতিথির বক্তব্যে পলক বলেন, আমরা এখন চরম দুর্যোগের মুখোমুখি, অনেক আপনজন আমাদের ছেড়ে চলে গেছেন। এর মধ্য দিয়ে সরকার, সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধিগণ ও স্বাস্থ্যকর্মীরা করোনায় কাজ করে যাচ্ছেন। বৈশ্বিক মহামারী মোকাবিলায় আমরা সবাই কাজ করছি। করোনা মোকাবিলায় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

তিনি আরোও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন বাংলাদেশে দুইটি বড় সম্পদ সোনার মাটি, আর সোনার মানুষ। কৃষকরা সোনার ফসল উৎপাদন করছে। যার জন্য দেশে খাদ্য ঘাটতি নাই। কৃষি ও কৃষকের কল্যাণে বর্তমান সরকার কাজ করছে। দুই ফসলি জমিকে তিন ফসলি জমি করার জন্য সরকার নির্দেশ দিয়েছে। সে মোতাবেক মাঠ প্রশাসনকে কাজ করতে হবে। কোনো জমি যেনো অনাবাদি না থাকে জননেত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন। চলনবিলে সূর্যমুখী ফুল চাষের আগ্রহে সরকার সহায়তা দেবেন।

প্রতিমন্ত্রী বলেন, সরকার কৃষকদের সুবিধার্তে ৩০০ টি এগ্রিকালচার ইনফরমেশন সেন্টার চালু করেছে। সিংড়া উপজেলায় খাদ্য ঘাটতি নাই। ধান উৎপাদনে ৪র্থ স্থানে, পাট উৎপাদনে ২য় স্থানসহ কৃষিতে বাংলাদেশ অনেক এগিয়ে। একসময় সারের জন্য কৃষকদের জীবন দিতে হয়েছে। এখন কৃষকদের মুখে হাসি ফুটেছে। দেশে উৎপাদনমুখি কৃষি ব্যবস্থা গড়ে উঠেছে।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার এম এম সামিরুল ইসলামের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা কৃষি অফিসার সেলিম রেজা।সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কামরুল হাসান কামরান, মহিলা ভাইস চেয়ারম্যান শামিমা হক রোজি, উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা রুহুল আমিন, ডাহিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম আবুল কালাম প্রমুখ।

এগ্রিকেয়ার/এমএইচ