নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: এসিআই দীপ্ত কৃষি অ্যাওয়ার্ড ২০২১ দেশ সেরা গবাদিপশুর খামারি নির্বাচিত হয়েছেন রাজশাহীর ইয়াসির আরাফাত রুবেল।

এছাড়া সেরা কৃষি উদ্যোক্তা নারী ও সেরা কৃষি উদ্যোক্তা পুরুষসহ মোট ১০টি শ্রেণিতে কৃষি উদ্যোক্তা, খামারি ও উদ্ভাবকদের পুরস্কৃত করা হয়। পুরস্কার হিসেবে তাঁদের প্রত্যেককে নগদ ১ লাখ টাকার চেক তুলে দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

আজ শুক্রবার (০৪ মার্চ) বিকেলে রাজধানীর তেজগাঁওয়ে দীপ্ত টেলিভিশনের স্টুডিওতে এসিআই দীপ্ত কৃষি অ্যাওয়ার্ড ২০২১ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

অনুষ্ঠানে মাঠ ফসল উৎপাদনকারী কৃষক, সেরা ফল বাগানি, সেরা সমবায় কৃষি, সেরা সবজি চাষি, সেরা পোল্ট্রি খামারি, সেরা মৎস্য চাষি, সেরা কৃষি উদ্ভাবককে পুরস্কৃত করা হয়।

বাংলাদেশ নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি, বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মুস্তাফা ওসমান তুরান, সংসদ সদস্য মমতাজ বেগম, দীপ্ত টিভির ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসান, এসিআই এগ্রিবিজনেসের ব্যবস্থাপনা পরিচালক ড. এফ এইচ আনসারী প্রমুখ উপস্থিত ছিলেন।

এ সময় কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, “কৃষি বাঙালির প্রাণ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, বাংলাদেশকে বাঁচাতে হলে কৃষককে বাঁচাতে হবে। আর কৃষকের প্রাণ হচ্ছে কৃষি। মৎস্য ও প্রাণিসম্পদ কৃষির একটি বড় খাত। এ খাতে আমরা অনন্য উচ্চতায় পৌঁছেছি। মাছ, মাংস ও ডিম উৎপাদনে শুধু স্বয়ংসম্পূর্ণতা অর্জনই নয়, আমরা এখন বিদেশে রপ্তানির পর্যায়ে পৌঁছেছি”।

তিনি আরো বলেন, “পুষ্টি ও আমিষের চাহিদা মেটানো, বেকারত্ব দূর করা, কর্মোদ্যোক্তা তৈরি করা এবং নতুন আঙ্গিকে গ্রামীণ অর্থনীতি সচল রাখার ক্ষেত্রে কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ খাত ব্যাপক ভুমিকা পালন করছে। সে ভূমিকার সফল ও সার্থক ক্যাপ্টেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনন্য উচ্চতায় বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার জন্য সম্মিলিতভাবে কাজ করতে হবে”।

উল্লেখ্য, রাজশাহীর তরুণ উদ্যোক্তাদের মধ্যে একজন ইয়াসির আরাফাত রুবেল। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে স্নাতকোত্তর শেষ করেন ২০০৬ সালে। এরপর অভাব অনটনের সাথে পাল্লা দিতে পরিবারের হাল ধরতে হয়। একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ শেষ করার পর ভাবলেন উদ্যোক্তা হবেন। শুরু করলেন মায়ের টাকায় কেনা একটি গাভী দিয়ে। এ উচ্চশিক্ষিত যুবক কোনদিনই চাকরির পেছনে ছুটেননি, হয়েছেন উদ্যোক্তা। এখন কোটিপতি ডেইরি খামারি আরাফাত।

এগ্রিকেয়ার/এমএইচ