নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দ্বিতীয় মেয়াদে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) উপাচার্য পদে নিয়োগ পেয়েছেন বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো. গিয়াস উদ্দীন মিয়া।

আগামী চার বছরের জন্য এ দায়িত্ব দিয়ে গতকাল সোমবার (২৪ মে ২০২১) রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

তার প্রথম মেয়াদ শেষ হওয়ার আগেই তাকে দ্বিতীয় মেয়াদে নিয়োগ দেয়া হলো।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে বশেমুরকৃবি আইন-১৯৯০-এর ১০ (১) ধারা অনুসারে অধ্যাপক ড. মো. গিয়াস উদ্দীন মিয়াকে বিশ্ববিদ্যালয়টির ভাইস চ্যান্সেলর (ভিসি) পদে নিয়োগ করা হয়েছে।

তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন। রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

এর আগে ২০১৭ সালের জুনে প্রথমবারের মতো তাকে ভিসি হিসেবে নিয়োগ দেয় সরকার। এর আগে অধ্যাপক ড. গিয়াস উদ্দীন মিয়া ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত বিশ্ববিদ্যালয়টির ট্রেজারারের দায়িত্ব পালন করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েট প্রোগ্রামের ডিন, পরিচালক (গবেষণা) ও পরিচালকের (ছাত্রকল্যাণ) দায়িত্বও পালন করেন।

অধ্যাপক গিয়াস উদ্দীন দীর্ঘদিন এ বিশ্ববিদ্যালয়ের এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ছিলেন। তিনি বাংলাদেশে কৃষি বনায়ন এবং পরিবেশ শিক্ষা ও গবেষণায় অন্যতম একজন পথিকৃৎ।

এগ্রিকেয়ার/এমএইচ