ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: কৃষি প্রধান দেশে চাষিরা ধান চাষে বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। এর মধ্যে আঁকাবাঁকা এবং সবুজ পাতা ফড়িং অন্যতম। এরা ধান গাছের পাতা থেকে রস শুষে ফসলের মারাত্নক ক্ষতি করে।
আসুন ধানের আঁকাবাঁকা এবং সবুজ পাতা ফড়িং দমনের কৌশলগুলো জেনে নিই:
সবুজ পাতা ফড়িং : পূর্ণবয়স্ক ও বাচ্চা সবুজ পাতা ফড়িং ধান গাছের পাতা থেকে রস শুষে খায়। এরা বেটে ধান, ক্ষণস্থায়ী হলদে রোগ, টুংরো এবং হলুদ বেটে নামক ভাইরাস রোগ ছড়ায়।

আরও পড়ুন:ধানে বাদামী গাছ ফড়িং দমনের উপায়

ক্ষতির ধরণ: টুংরো রোগ বেশি ছড়ায়। পূর্ণবয়স্ক সবুজ পাতা ফড়িং ৩-৫ মিলিমিটার লম্বা এবং গায়ে উজ্জ¦ল সবুজ রঙের সাথে বিভিন্ন কাল দাগ থাকে। এরা পাতার মধ্য শিরায় বা পাতার খোলে ডিম পাড়ে। এদের বাচ্চাগুলো পাঁচ বার খোলস বদলায় এবং এদের গায়ে বিভিন্ন ধরনের দাগ আছে ।

আঁকাবাঁকা পাতা ফড়িং: এরা বেটে গল, টুংরো এবং কমলা পাতা নামক ভাইরাস রোগ ছড়ায় এবং পাতার রস শুষে খায়। পূর্ণবয়স্ক ফড়িং-এর পাখায় আঁকাবাঁকা দাগ আছে। বাচ্চাগুলো হলদে ধূসর রঙের।

দমন :
১. ধান ক্ষেত থেকে ২০০-৩০০ মিটার দূরে আলোক ফাঁদে সবুজ পাতাফড়িং এবং আঁকাবাঁকা পাতাফড়িং আকৃষ্ট করে মেরে ফেললে এদের সংখ্যা অনেক কমিয়ে ফেলা যায়।
২. হাতজাল দ্বারা পোকা ধরে মেরে ফেলা।

আরও পড়ুন: ধানে শীষকাটা লেদাপোকা দমনে করণীয়

৩. সবুজ পাতা ফড়িং ও টুংরো রোগ প্রতিরোধ ক্ষমতাস¤পন্ন ধানের জাতের চাষ করা।
৪. হাতজালের প্রতি টানে যদি একটি সবুজ পাতাফড়িং পাওয়া যায় এবং আশেপাশে টুংরো রোগাক্রান্ত গাছ থাকে তাহলে বীজতলা ও ধানের জমিতে অনুমোদিত কীটনাশক ব্যবহার করা।

ধানে সবুজ পাতা ফড়িং দমনের কৌশল শিরোনামে লেখাটি কৃষি তথ্য সার্ভিস থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি