নিজস্ব প্রতিবেদক, নওগাঁ: নওগাঁর বদলগাছীতে রাতের আধারে প্রায় তিন বিঘা জমির শশা গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। রবিবার রাতে বদলগাছী উপজেলার মথরাপুর ইউনিয়নের জালালপুর রতপাড়া গ্রামের খলসাগাড়ী বিলের মাঠে এই ঘটনাটি ঘটে।

সরেজমিনে সোমবার বিকেলে বদলগাছীর জালালপুর রতপাড়া গ্রামে গেলে ঘটনার সত্যতা মিলে। রাতের আধারে কে বা কাহারা শক্রতা মূলক এই কাজটি করছে বলে এলাকাবাসী ধারনা করছে। এতে করে প্রায় কয়েক লক্ষ টাকার ক্ষতির শিকার হয়েছে ঐ চাষীরা। সবে মাত্র সকল শশার জমিতে এসেছে ফুল। বাজারে ভালো দাম থাকায় প্রতি বছরই এই এলাকায় শশা চাষ করে এলাকার কৃষকরা।

পড়তে পারেন: রোজায় বিক্রি করতে চাষ করুন লাভজনক “লালমি”

স্থানীয়বাসিন্দা জাফর জানান, এলাকায় যারা শশা চাষের সাথে সম্পৃক্ত তারা বেশের ভাগই জমি বর্গা নিয়ে চাষ করে থাকে। শশা চাষ করতে বেশির ভাগ চাষী বিভিন্ন এনজিও থেকে ঝৃণ নিয়ে জমি চাষাবাদ করছে বলে জানান।

রতপাড়া গ্রামের ক্ষতিগ্রস্ত কৃষক বিপুল বলেন, সোমবার সকাল ৬টায় আমি আমার জমিতে গিয়ে দেখি আমার জমির শশার গাছ কাটা। সাথে সাথে আশেপাশের শশার ক্ষেতেও এমন দৃশ্য দেখতে পেয়ে গ্রামের সকলেকে জানাই। এত যত্নে গড়া শশার ক্ষেতের উপর এ কেমন শক্রতা মানুষের।

পড়তে পারেন: সজনে ডাটার কেজি ১২০, করলা ৬০

কৃষক কমল চন্দ্র কান্নাজড়ানো কন্ঠে বলেন, আমার প্রায় এক বিঘা জমিতে শাশা চাষাবাদ করে ছিলাম। এনজিও থেকে ঝৃণ নিয়ে শশা লাগিয়ে ছিলাম। আমার শশার গাছ গুলো থেকে শশা বিক্রি করে কিস্তির টাকা দিতে চেয়ে ছিলাম। এখন আমি কি করবো। আমার সাথে তো কারো শক্রতা নেই কেন আমার শশার গাছ কাটলো। নিজের সন্তানের মতো করে শশার গাছের যন্ত্র করেছি এখন আমার সংসার চালাবে কেমনে।

উপজেলা কৃষি অফিসার হাসান আলী বলেন, যারা ফসলে সাথে এমন শক্রতা করেছে তাদের উপযুক্ত শাস্তি হওয়া দরকার। তিল তিল করে গড়ে তোলা কৃষকের কষ্টের ফসল কোন ভাল মানুষ নষ্ট করতে পারেনা।

বদলগাছী থানার অফিসার ইনচার্জ আতিকুল ইসলাম বলেন এ ব্যপারে এখনো কোন অভিযোগ আসেনি। অভিযোগ পেলে ব্যবস্থা গ্রহণ করা হবে।

এগ্রিকেয়ার/এমএইচ