নিজস্ব প্রতিবেদক: দিনাজপুরের বাজারে দেখা মিলছে ভারতীয় নতুন মৌসুমের আলু। পাইকারিতে ২০০ টাকা কেজি দরে বিক্রি হলেও খুচরায় এই আলু ২৪০ টাকায় বিক্রি হচ্ছে। শুধু নতুন আলু নয়, বাজারে দেশি নতুন পেঁয়াজ পাতা বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি দরে।

সোমবার (৬ নভেম্বর) জেলা শহরের বাহাদুর বাজারে দেখা যায় দেশি আলু বিক্রি হচ্ছে ৩৩ টাকা কেজিতে। আবার কোনোটি জাতভেদে ৬০ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। আর ভারতীয় আলু বিক্রি হচ্ছে ৪০ টাকা কেজিতে। তবে কয়েকজন বিক্রেতাকে ভারতীয় নতুন মৌসুমের আলু বিক্রি করতে দেখা যায়। তারা এসব আলু কেজিপ্রতি ২৪০ টাকায় বিক্রি করছিলেন।

বাহাদুর বাজারের সবজি ব্যবসায়ীরা জানান, এ আলু ঢাকা থেকে দিনাজপুরের বাজারে এসেছে। সোমবারই প্রথম বাজারে উঠেছে।

সোবেজ নামের এক ব্যবসায়ী বলেন, ক্রেতারা শখ করে এতো দাম নিয়ে ভারতীয় নতুন মৌসুমের আলু কিনছেন। এক পোয়ার বেশি কেউ কিনছেন না।

নুর ইসলাম নামের এক বলেন, নতুন আলু ও পেঁয়াজ এক পোয়া করে কিনেছি। নতুন সবজি মুখে দিলে ভিন্ন স্বাদ পাওয়া যাবে। তাই দাম বেশি হলেও কিনেছি।

বাজারে আলুর দাম স্বাভাবিক রাখতে ২ নভেম্বর ভারত থেকে ১৯০ মেট্রিক টন আলু আমদানি করে সরকার। এসব আলু সাতটি ট্রাকে দিনাজপুরের হিলি হয়ে দেশের বাজারে ঢোকে।

স্থানীয় ব্যবসায়ীরা বলছেন, আমদানি করা আলুগুলো গত মৌসুমের। ফলে এগুলোর দাম তুলনামূলক কম। নতুন মৌসুমের যেসব আলু বাজারে এসেছে সেগুলোর দাম বেশি।

গত বছরের নভেম্বরে দিনাজপুরের রেলওয়ে বাজারে ভারতীয় নতুন আলু কেজিপ্রতি ৪০০ টাকায় বিক্রি হয়। ব্যবসায়ীরা বলছেন, সনাতন ধর্মাবলম্বীরা অগ্রহায়ন মাসের ১ তারিখে নবান্ন উৎসব পালন করেন। ভগবানের উদ্দেশে যা নিবেদন করা হয় তা রীতি অনুযায়ী নতুন হতে হয়। এ উৎসব ঘিরে বাজারে নতুন মৌসুমের আলু ওঠে। স্বল্প আমদানি হওয়ায় দামও বেশি থাকে।

এদিকে সোমাবার সকালে দিনাজপুরের চিরিরবন্দর থেকে বাজারে নতুন পেঁয়াজ পাতা নিয়ে আসেন কয়েকজন কৃষক। সেই পাতা ৯০ থেকে ১০০ টাকা কেজি দরে ব্যবসায়ীরা কিনে নেন।

ব্যবসায়ী আবুল হোসেন বলেন, নতুন পেঁয়াজ পাতা বাজারে প্রথম এসেছে। ১০০ টাকা থেকে ১২০ টাকা কেজিতে বিক্রি করছেন।

নিউজনাউ/এমএইচ/২০২৩