নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: নিরাপদ সবজি চাষের উপকরণের প্রদর্শনের পাশাপাশি নানা আয়োজনে অনুষ্ঠিত হয়েছে এসিআই-জয়তী নিরাপদ সবজী ও পিঠা মেলা ২০১৯ অনুষ্ঠিত হয়েছে।

নিরাপদ সবজী চাষের মাধ্যমে পরিবারের পুষ্টির চাহিদা পূরন ও নারীদের আর্থিক ভাবে স্বাবলম্বী করার লক্ষে এসিআই ক্রপ কেয়ার ও নারী ও শিশু উন্নয়ন প্রতিষ্ঠান জয়তী সোসাইটি, যশোর এ মেলার আয়োজন করে।

যশোরের প্রাক্তন ওয়াই ডব্লিউসি এ নার্সারী  স্কুল মাঠে অনুষ্ঠিত এ মেলায় এসিআই ক্রপ কেয়ারসহ জয়তী সোসাইটির নারী সদস্যদের ২৬টি স্টল অংশগ্রহন করে। এসব স্টলে স্ব স্ব প্রতিষ্ঠানের উদ্যোগে বসত বাড়ীতে উৎপাদিত বিভিন্ন ধরনের নিরাপদ সবজী ও রকমারী সুস্বাদু আকর্ষনীয় পিঠা প্রদর্শন করা হয়।

মেলায় এসিআই ক্রপ কেয়ার পক্ষ থেকে প্রতিষ্ঠানটির পরিবেশ বান্ধব ফলন বর্ধক ফ্লোরাসহ নিরাপদ সবজী উৎপাদনের উপকরনসমূহ প্রদর্শন করা হয়। নিরাপদ সবজী চাষ নিয়ে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে বক্তারা নিরাপদ সবজি চাষ নিয়ে আলোচনা করেন।

সভায় অংশ নেন এসিআই ক্রপ কেয়ারের যশোরের রিজিওনাল ম্যানেজার মোঃ আমিনুল ইসলাম বকসি।  তিনি বলেন, নিরাপদ সবজি চাষে এসিআই বাংলাদেশের কৃষি ও কৃষকের উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। ফসল উৎপাদনের সমস্ত উপকরণ যেমন বীজ, সার, কীটনাশক ও কৃষিযন্ত্রপাতি সরবরাহ করছে এসিআই ক্রপ কেয়ার।

মোঃ আমিনুল ইসলাম বকসি বলেন, এছাড়া এসিআই ক্রপ কেয়ার ফসলের বালাই দমনের বিভিন্ন পণ্য সরবরাহের পাশাপাশি বিশ্বে আলোড়ন সৃষ্টিকারী ভারত থেকে আমদানীকৃত পরিবেশ বান্ধব, ফলনবর্ধক পন্য ফ্লোরা সরবরাহ করছে।

ফ্লোরা ফসলে প্রয়োগের ১০ থেকে ১৫ মিনিটের মাধ্যমে উদ্ভিদের মূল, কান্ড ও পাতার মাধ্যমে শোষিত হয়ে ট্রিপটোফেননামক অ্যামাইনো এসিড তৈরী করে। উদ্ভিদ দেহের ক্লোরোফিরসংশ্লেষন বাড়িয়ে দেয়, গাছের পুষ্টি গ্রহন ক্ষমতা বাড়িয়ে দেয় এবং অধিক ফুল ও ফল ধারনে সহায়তার মাধ্যমে ফলন বাড়িয়ে দেয়।

নিরাপদ সবজি চাষে ফ্লোরা ব্যবহারের ফলে অধিক সবজি উৎপাদিত হবে যা নারীদের পরিবারের পুষ্টির চাহিদা পূরণ ও আর্থিকভাবে স্বাবলম্বী করে তুলবে।