নওগাঁ প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: নিয়ামতপুরের দামপুরা গুচ্ছগ্রামের বাসিন্দাদের মাঝে বিনামূল্যে আমের চারা বিতরণ করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ থেকে সংগ্রহকৃত উন্নতমানের হিমসাগর জাতের ৫০টি চারা অর্ধশত পরিবারের মাঝে বিতরণ করা হয়।

গতকাল সোমবার (৩ নভেম্বর ২০২০) বিকালে সরকারি অর্থায়নে এ চারা রোপন করে উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়া মারীয়া পেরেরা চারা রোপণ কর্যক্রমের উদ্বোধন করেন।

এছাড়াও চারা রোপণ কার্যক্রমে অংশ নেন সহকারী কমিশনার (ভূমি) নীলুফা সরকার, ইউপি চেয়ারম্যান আব্দুর রাজ্জাক, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তরিকুল ইসলাম, সংশ্লিষ্ট ওয়ার্ডের মেম্বার আব্দুল হাই, প্রমূখ।

রসুলপুর ইউনিয়নের দামপুরা গুচ্ছগ্রামের ৫০টি পরিবারের প্রত্যেকের আঙিনায় একটি করে হিমসাগর আম গাছের চারা রোপণ করা হয়। চারা রোপন শেষে গুচ্ছগ্রামটির পরিবারগুলোর আটপৌরে জীবনযাপনের বাস্তব চিত্র পরিদর্শন করেন ইউএনও ও ইউপি চেয়ারম্যান। বিভিন্ন সুযোগ সুবিধা নিয়ে বাসিন্দাদের সাথে কথা বলেন তারা। তাদের চাওয়া পাওয়ার কথা শুনে সরকারের পক্ষ থেকে সব ধরণের সহযোগীতার আশ্বাস দেন ইউএনও।

ইউএনও জয়া মারীয়া পেরেরা এগ্রিকেয়ার২৪.কমকে জানান, প্রধানমন্ত্রীর অঙ্গীকার মুজিব বর্ষে একটি মানুষও গৃহহীন থাকবেনা। তাই সরকার হতদরিদ্র মানুষকে পুর্নবাসন করতে সব ধরণের প্রচেষ্টা অব্যাহত রেখেছে। দামপুরা গুচ্ছগ্রামের বাসিন্দাদের পানীয় জলের সুবিধার্থে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি’র সহায়তায় সোলান চালিত সাবমার্সিবল পাম্প স্থাপন করা হয়েছে।

তিনি আরোও বলেন, বিদ্যুতের ব্যবস্থা করা হবে। সরকারের গুচ্ছগ্রাম করে দেয়ার অন্যতম উদ্দেশ্য হতদরিদ্র মানুষের এক খন্ড জমিতে মাথা গুজার ঠাঁই করে দেয়া। তাদের মনে সাহস যোগানো। তারা ভাবুক তাদেরও নিজের এক টুকরো জমি এবং একটি থাকার ঘর আছে। এ ঘরে বাস করে তারা ভাগ্য পরিবর্তনের জন্য পরিশ্রম করুক।

এগ্রিকেয়ার/এমএইচ