নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার সাগরদিঘিতে কোরবানির পশুরহাটের বর্জ্যে পানি বিষাক্ত হয়ে ১৫ লাখ টাকার মাছ মরে ভেসে উঠেছে।

শ্রীমঙ্গল পৌরসভা থেকে ইজারা নিয়ে এই দিঘিতে মিশ্রমাছ চাষ করছিলেন হাজী আজিজুর রহমান দুলাল নামে এক ইজারাদার। সব মাছ মরে যাওয়ায় প্রায় ১৫ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানান তিনি। এদিকে পচা মাছের দুর্গন্ধে দিঘির চারপাশে থাকা মানুষজন বেশ অতিষ্ঠ হয়ে উঠছে।

গত বুধবার (২১ জুলাই) কোরবানির ঈদের দিন থেকে অল্প কিছু মাছ ভেসে উঠতে থাকলেও গতকাল শুক্রবার (২৩ জুলাই ২০২১) পুরো দিঘিতেই মরা মাছ ভেসে উঠতে দেখা যায়।

বেশ কয়েকজন শ্রমিক নৌকা দিয়ে মরা মাছগুলো দিঘি থেকে উঠিয়ে নিচ্ছেন। সেই মাছগুলো বস্তাবন্দি করে একটি পিকআপ ভ্যানে করে মাটি চাপা দিতে নিয়ে যাওয়া হচ্ছে। একটি বড় মোটর লাগিয়ে দিঘির পানিতে অক্সিজেন এর ব্যবস্থা করা হচ্ছে।

মাছ চাষের দেখাশোনার দায়িত্বে থাকা জুয়েল মিয়া বলেন, কোরবানীর ঈদের দিন থেকে এখানে মাছ মরে ভেসে উঠতে থাকে। এখানে পাঙ্গাস, রুই, কাতলাসহ মিশ্র মাছ চাষ করা হচ্ছিলো। এখানে সব মাছ বড় হয়েছিল। সব মাছ মরে ভেসে উঠছে। আমার মাছ নষ্ট হয়ে গেছে।

এ বিষয়ে শ্রীমঙ্গল উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. ফারাজুল কবির এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, কোরবানির পশুর বর্জ্যপদার্থ বৃষ্টির পানির সঙ্গে দিঘির পানিতে মিশ্রিত হয়ে অক্সিজেন সংকট দেখা দেয়। এজন্য মাছ মরে ভেসে উঠে। আমি শুক্রবার দিনগত রাতেই ইউএনও স্যারের ফোন পেয়েই সেখানে ছুটে যাই। বেশি পরিমাণে পাঙ্গাস মাছকে ভেসে উঠতে দেখি। আমরা বিষয়টি গুরুত্ব দিয়ে দেখে সেখানে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করেছি। মরা মাছ অপসারণ করা হচ্ছে।

এগ্রিকেয়ার/এমএইচৃ