নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: মন্ত্রিপরিষদ বিভাগে পাটের তৈরি ৭০টি সোনালি ব্রিফকেস হস্তান্তর করা হয়েছে। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মির্জা আজমের নিজস্ব উদ্যোগে বুধবার (২৬ সেপ্টেম্বর) এ ব্রিফকেসগুলো হস্তান্তর করা হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলমের হাতে এ ব্রিফকেসগুলো হস্তান্তরের সময়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ ফয়জুর রহমান চৌধুরী, অতিরিক্ত সচিব রীনা পারভীন উপস্থিত ছিলেন।

সোনালি ব্রিফকেস হস্তান্তরের সময়ে বস্ত্র ও পাট মন্ত্রী প্রতিমন্ত্রী মির্জা আজম বলেছেন, সোনালী আশঁ পাটের  ইতিহাস ও ঐতিহ্য বিশ্বব্যাপী তুলে ধরতে বর্তমান সরকার নানামুখী উদ্যোগ গ্রহন করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পাটকে বিশ্ব বাজারে তুলে ধরতে জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার (জেডিপিসি) এ ২৩৫ প্রকার পাটপণ্যের স্থায়ী প্রদর্শনী ও বিক্রয় কেন্দ্র চালু করা হয়েছে।

তিনি আরও বলেন, পাট হতে পলিথিনের বিকল্প ‘সোনালী ব্যাগ’ উৎপাদনের লক্ষ্যে গৃহীত প্রকল্পের কাজ শুরু হয়েছে।  এছাড়াও পাট পাতা হতে পানীয় উৎপাদন, পাট হতে কম্পোজিট টেক্সটাইল ও জুটগার্মেন্টস ইন্ডাষ্ট্রি স্থাপন করার কাজ শুরু হয়েছে।

তিনি জানান, পাট হতে বস্ত্র শিল্পের মহামূল্যবান ভিসকস্ উৎপাদনের প্লান্ট স্থাপনের লক্ষ্যে বিজেএমসি কর্তৃক একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। বাংলাদেশকে আবারও সোনালী আশেঁর দেশ হিসেবে রূপান্তর করে পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে কাজ করছে  বর্তমান সরকার।

এজন্য ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ সুষ্ঠুভাবে শতভাগ বাস্তবায়নের জন্য সর্তক মনিটরিং করা জন্য আহ্বান করা হয়েছে ।

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, মন্ত্রিপরিষদের বৈঠকের আলোচ্যসূচিসহ প্রয়োজনীয় ডক্যুমেন্টস মন্ত্রীদের কাছে পাঠানোর কাজে এই ব্রিফকেস ব্যবহার করা হবে। এতোকাল মন্ত্রিপরিষদ বৈঠকের আলোচ্যসূচিসহ প্রয়োজনীয় সমস্ত কাগজপত্র চামড়ায় তৈরি কালো রঙয়ের ব্রিফকেসে পাঠানো হলেও এখন থেকে কালো রঙয়ের চামড়ায় তৈরি ব্রিফকেসের বদলে পাটের তৈরি অনেকটা সোনালী রংয়ের ব্রিফকেসে পাঠানো হবে।

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা সৈকত চন্দ্র হালদার এগ্রিকেয়ার২৪.কম কে এসব তথ্য নিশ্চিত করেছেন।