নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: বন্যা পরবর্তী কৃষি প্রণোদনা হিসেবে পাবনার নয় উপজেলায় সাড়ে ১৮ হাজার কৃষককে ১ কোটি ৮০ লাখ ১৪ হাজার ৬০০ টাকা দেওয়া হয়েছে। চলতি রবি ও পরবর্তী রিপ-১ মৌসুমের জন্য কৃষককে প্রণোদনা দেওয়া হয়েছে।

পাবনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মো. আজাহার আলী জানান, পেঁয়াজ, সরিষা, চীনাবাদাম, ভুট্টা, শীতকালীন মুগ, গ্রীষ্মকালীন মুগ ও গ্রীষ্মকালীন তিল চাষের জন্য এ প্রণোদনা দেয়া হয়। ২০১৯-২০ অর্থবছরে পাবনা জেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে রবি মৌসুম, শীতকালীন মুগ ও পরবর্তী খরিপ-১ মৌসুমের জন্য গ্রীষ্মকালীন তিল আবাদের জন্য ১৮ হাজার ৫০০ কৃষককে প্রণোদনা দেয়া হয়েছে।

তিনি আরো জানান, এ প্রণোদনার আওতায় পাবনা সদর উপজেলায় ৩ হাজার ৩০০ কৃষকের বিপরীতে ৩১ লাখ ৮৯ হাজার ৫০০ টাকা, আটঘড়িয়ায় ১ হাজার ৭৫০ কৃষককে ১৭ লাখ ৫৪ হাজার ৩০০, ঈশ্বরদীতে ১ হাজার ৪০০ কৃষককে ১৪ লাখ ৬০ হাজার ৬৫০, চাটমোহরে ২ হাজার ৯৫০ কৃষককে ২৮ লাখ ৭১ হাজার ৫০০, ভাঙ্গুড়ায় ২ হাজার ১৫০ কৃষককে ১৯ লাখ ৫১ হাজার ১০০, ফরিদপুরে ১ হাজার ৯৫০ কৃষককে ১৭ লাখ ৯০ হাজার ৭০০, বেড়ায় দুই হাজার কৃষককে ১৯ লাখ ৪৭ হাজার ৩৫০, সাঁথিয়ায় ১ হাজার ৬৫০ কৃষককে ১৬ লাখ ৬ হাজার ৭০০ ও সুজানগরে ১ হাজার ৩৫০ কৃষককে ১৮ লাখ ৪২ হাজার ৮০০ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ